বুদ্ধিমান মানুষদের কথা শুনুন, আর্থিক মন্দা কাটাতে মোদীকে পরামর্শ মনমোহনের

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা দেশের অন্যতম অর্থনীতিবিদ মনমোহন সিং পরামর্শ দেন, এ ভাবে আর্থিক বৃদ্ধির হার নীচে নামতে থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে

Updated By: Sep 1, 2019, 12:45 PM IST
বুদ্ধিমান মানুষদের কথা শুনুন, আর্থিক মন্দা কাটাতে মোদীকে পরামর্শ মনমোহনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মনমোহন সিং জমানায় যখন জিডিপির হার ৫ শতাংশের নীচে নেমে এসেছিল, রণংদেহী ভূমিকায় ময়দানে নেমেছিলেন মোদী-অমিত শাহেরা। ২০১৩ সালে শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৪.৩ শতাংশ। আজ, মনমোহনরা বিরোধীর ভূমিকায়। ক্ষমতায় মোদী। জিডিপিও ৫ শতাংশে নেমে কার্যত একই প্রেক্ষাপট তৈরি হয়েছে। তবে, চরম বিরোধিতায় না গিয়ে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার পথ বাতলালেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

কতকটা কটাক্ষের সুরেই মনমোহন সিং দেশের আর্থিক মন্দার জন্য কাঠগড়ায় দাঁড় করালেন মোদী সরকারকে। তাঁর কথায়, মোদী সরকারের সব জায়গায় অব্যবস্থা লক্ষ করা যাচ্ছে। দু’দিন আগে সরকারিভাবে প্রকাশ হয়েছে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জিডিপির রিপোর্ট। গত ত্রৈমাসিকে ৫.৮ শতাংশ থেকে একেবারে নেমে এসেছে ৫ শতাংশে। দেশজুড়ে যে আর্থিক মন্দার বাতাবরণ তৈরি হয়েছে, এই রিপোর্টেই সুপষ্ট বলে জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- প্রায় এক মাস পর পরিবারে সঙ্গে দেখা হল বন্দি ওমর আবদুল্লা, মেহবুবা মুফতির

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা দেশের অন্যতম অর্থনীতিবিদ মনমোহন সিং পরামর্শ দেন, এ ভাবে আর্থিক বৃদ্ধির হার নীচে নামতে থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। রাজনৈতিক কলহ দূরে সরিয়ে রেখে এই মুহূর্তে চিন্তাশীল ও বুদ্ধিমান মানুষদের কথা শোনা উচিত। এই আর্থিক মন্দাকে ‘ম্যান-মেড’ বা মানুষের তৈরি বলে অভিযোগ করেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

গত ছয় বছরে জিডিপি বৃদ্ধির হার সবচেয়ে নীচে নেমেছে। ব্যাঙ্ক, অটো-সহ একাধিক সংস্থা এই মন্দার জেরে ধুঁকছে। নগদের ঘাটতি, চাহিদা কমায় উত্পাদন থমকে যাওয়া এবং তার জেরে বেকারত্ব বৃদ্ধি এ সব নিয়ে জটিল পরিস্থিতি তৈরি হয়েছে দেশে। ব্যাঙ্কগুলি চাঙ্গা করতে একাধিক পদক্ষেপও করে কেন্দ্র। কিন্তু ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পৌঁছতে সার্বিক সংস্কারের প্রয়োজন, তা আরও একবার মনে করিয়ে দিলেন মনমোহন সিং। 

.