দ্বিচারিতা করা বন্ধ করুক পাকিস্তান, সন্ত্রাস ইস্যুতে হুঁশিয়ারি ভারতের

মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, হামলায় জড়িত ষড়যন্ত্রকারীদের সম্পর্কে তথ্য দিতে পারলে ১০ লক্ষ ডলার পুরস্কার দেওয়া হবে। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নয়া দিল্লি

Updated By: Nov 26, 2018, 06:42 PM IST
দ্বিচারিতা করা বন্ধ করুক পাকিস্তান, সন্ত্রাস ইস্যুতে হুঁশিয়ারি ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মাথার দাম এক কোটি ডলার। তবুও পাক মাটিতে অবাধে ঘুরছে ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদ। এ বারের পাক নির্বাচনের তাঁকে ভোটাধিকার প্রয়োগ করতেও দেখা গিয়েছে। এক দিকে পাকিস্তান বলছে শান্তির জন্য তারা দু’কদম এগোতেও রাজি, অন্য দিকে পাঠানকোট-অমৃতসর-কাশ্মীরে জঙ্গি হানায় মদত দিচ্ছে। ইসলামাবাদের এমন দ্বিচারিতার কড়া সমালোচনা করল ভারত।

২৬/১১-র এক দশক পূর্তি উপলক্ষে শোক জ্ঞাপন করছে গোটা দেশ। বিদেশ মন্ত্রক এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২৬/১১-র চক্রীরা অবাধে ঘুরে বেড়াচ্ছে পাকিস্তানে। এখনও পর্যন্ত তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেনি। ইসলামাবাদের এমন দ্বিচারিতা কখনও বরদাস্ত করবে না বলে স্পষ্ট জানালো বিদেশমন্ত্রক।

আরও পড়ুন- পুষ্করে পুজো দিতে দিয়ে নিজের গোত্র ফাঁস করলেন 'ব্রাহ্মণ' রাহুল

মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, হামলায় জড়িত ষড়যন্ত্রকারীদের সম্পর্কে তথ্য দিতে পারলে ১০ লক্ষ ডলার পুরস্কার দেওয়া হবে। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নয়া দিল্লি। উল্লেখ্য, ২০০৮ সালে ২৬ ডিসেম্বর ১০ লস্কর ই তইবার জঙ্গি করাচি হয়ে জলপথে মুম্বইয়ে প্রবেশ করে। মুম্বইয়ের বিভিন্ন জায়াগায় হামলা চালায়। ছত্রপতি শিবাজি টার্মিনাস, ক্যাফে, হাসপাতাল থেকে শুরু করে তাজ হোটেল, নরিম্যান হাউজ, ওবেরয়ে হামলা চালায় জঙ্গিরা। মৃত্যু হয় ১৬৬ জনের। ৩০০-র বেশি মানুষ আহত হন। পাকিস্তানের মাটিতে বসে এই হামলার পরিকল্পনা করে হাফিজ় সইদ এবং জ়াকিউর রহমান লকভি। এক মাত্র আজমল কাসভকে জীবিত অবস্থায় ধরা হয়। পরে তাকে দোষী সাব্যস্ত করে ২০১২ সালে ফাঁসি দেওয়া হয়।   

আরও পড়ুন- মুম্বই হামলার ১০ বছর, জড়িতদের সম্পর্কে তথ্য দিলে ৫০ লাখ ডলার পুরস্কার

উল্লেখ্য, ওবামার আমলেই লস্কর নেতা হাফিজ় সইদকে গৃহবন্দি করতে বাধ্য হয় পাক সরকার। এর আগে ২০১২ সালে হাফিজ় সইদ, আবদুর রহমান মাক্কিকে ধরতে এক কোটি মার্কিন ডলার পুরস্কারের কথা ঘোষণা করা হয়।

.