Bhupen Hazarika Birth Anniversary: মাত্র ১০ বছর বয়সে ছোট্ট ভূপেন হাজারিকা কী অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন জানেন?

Bhupen Hazarika Birth Anniversary: অসমিয়া ভাষায় ও সুরে রচিত তাঁর সংগীত অসম প্রদেশের সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষায় বিশেষ অবদান রেখেছে। এ বছরটি শিল্পীর ৯৬ তম জন্মদিন।

Updated By: Sep 8, 2022, 01:06 PM IST
Bhupen Hazarika Birth Anniversary: মাত্র ১০ বছর বয়সে ছোট্ট ভূপেন হাজারিকা কী অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশিষ্ট সংগীতশিল্পী ভূপেন হাজারিকার জন্মদিন আজ। গুগল এক দৃষ্টিনন্দন ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছে এই শিল্পীকে। ভূপেন হাজারিকা বহুমুখী প্রতিভাসম্পন্ন। তিনি একাধারে গায়ক, গীতিকার, কবি, সুরকার ও চিত্রনির্মাতা। অসমিয়া ভাষায় ও সুরে রচিত তাঁর সংগীত অসম প্রদেশের সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষায় বিশেষ অবদান রেখেছে। এ বছরটি শিল্পীর ৯৬ তম জন্মদিন। সেই দিনটিকে মনে রেখেই গুগল এই ডুডলটি তৈরি করেছে। ভূপেন হাজারিকা ১৯২৬ সালে অসমে জন্মগ্রহণ করেন। অসমের লোকসংগীতের আবহে তাঁর ছোটবেলা কাটে। সেই সুরই তাঁর সৃষ্টির মধ্যে ফিরে ফিরে এসেছে পরবর্তী কালে। ভূপেনের সাংগীতিক প্রতিভা নজর কাড়ে অসমের ফিল্মমেকার বিষ্ণুপ্রসাদ রাভা এবং গীতিকার জ্যোতিপ্রসাদ আগরওয়ালার। এঁরা দুজনেই অসমের সাংস্কৃতিক ইতিহাসের দুই বিশিষ্ট মুখ। এঁরাই ভূপেনকে তাঁর জীবনের প্রথম গানটি রেকর্ড করার সুযোগ করে দেন। তখন ভূপেনের বয়স মাত্র ১০! ১২ বছর বয়সেই ফিল্মের জন্য গান লেখার সুযোগ ঘটে গেল ভূপেনের জীবনে। ভূপেন অবশ্য নিছক নান্দনিক বোধ সম্পন্ন এক সংগীতকার নন, তিনি অতি মাত্রায় সমাজ ও রাজনীতি সচেতন এক শিল্পীও।

আরও পড়ুন: কর্তব্য পথে নেতাজির মূর্তি, বৃহস্পতিবার উদ্বোধন প্রধানমন্ত্রীর

বেনারস হিন্দু ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি এবং আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা ভূপেন তাঁর সময়ের সংগীতকারদের চেয়ে শিক্ষাগত যোগ্যতায় অনেকটাই এগিয়ে ছিলেন। পড়াশোনা শেষ করে এসে আবার তিনি সংগীতসৃজনের ভুবনে প্রবেশ করেন। এবং তাঁর শিল্পের মাধ্যমে তিনি অসমিয়া সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরার অত্যন্ত জরুরি কাজটির গুরুদায়িত্ব অত্যন্ত সফল ভাবে বহন করে চলেন। সারা জীবন অজস্র পুরস্কার পেয়েছেন। সংগীতনাটক একাডেমি, পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব ফালকে। প্রায় ১০০টি ছবিতে মিউজিক তৈরির কৃতিত্ব রয়েছে তাঁর। সৃজনের পাশাপাশি প্রশাসনিক ক্ষেত্রেও তিনি ছাপ রেখে গিয়েছেন। ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনে সাফল্য়ের সঙ্গে দায়িত্ব সামলেছেন। ২০১১ সালে তিনি প্রয়াত হন। ২০১৯ সালে ভূপেন মরনোত্তর ভারতরত্ন পুরস্কারে ভূষিত হন। ভূপেনের পুরো জীবনকৃতিকে স্মরণে রেখেই গুগল তাঁকে শ্রদ্ধা জানানোর পরিকল্পনা করেছে। মুম্বইয়ের শিল্পী রুতুজা মালি ভূপেন হাজারিকার ছবিটি এঁকেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.