রাজ্যসভায় তিনতালাক বিল পাসে মরিয়া সরকার, আটকাতে তত্পর বিরোধীরা

বিজেপির তরফে দলের রাজ্যসভার সাংসদদের উদ্দেশ্যে এই হুইপ জারি করেছে। অন্যদিকে কংগ্রেস সংসদের উচ্চ ও নিম্ন দুই কক্ষেই দলের সাংসদদের উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে।

Updated By: Dec 30, 2018, 05:35 PM IST
রাজ্যসভায় তিনতালাক বিল পাসে মরিয়া সরকার, আটকাতে তত্পর বিরোধীরা

নিজস্ব প্রতিবেদন: বছরের শেষদিনও উত্তপ্ত থাকবে সংসদ। অন্তত রবিবার জাতীয় রাজনীতিকদের কর্মকাণ্ড দেখে তেমনটাই মনে হচ্ছে। কারণ, শাসক-বিরোধী দুই পক্ষই দলের সাংসদদের সংসদে উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে।

আরও পড়ুন: এ বছর সবচেয়ে সস্তা পেট্রল-ডিজেল, আরও কমতে পারে দাম

বিজেপির তরফে দলের রাজ্যসভার সাংসদদের উদ্দেশ্যে এই হুইপ জারি করেছে। অন্যদিকে কংগ্রেস সংসদের উচ্চ ও নিম্ন দুই কক্ষেই দলের সাংসদদের উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে।

আসলে সোমবার রাজ্যসভায় মোদী সরকারের তরফে তাত্ক্ষণিক তিন তালাক বিরোধী বিল পেশ করা হবে। গত বৃহস্পতিবার লোকসভায় এই বিল পেশ করে সরকার। সেখানে সরকার সংখ্যাগরিষ্ঠ হওয়ায় ওই বিল পাস হয়ে যায়।

 

যদিও কংগ্রেস-সহ বিরোধীরা এই বিলের বিরোধিতা করেছে। এই বিলে তাত্ক্ষণিক তিন তালাককে সরকার ফৌজদারি অপরাধ হিসেবে উল্লেখ করেছে। এর জন্য তিন বছেরর শাস্তির প্রতিবিধানও রয়েছে ওই বিলে।

আরও পড়ুন: মহিলা কনস্টেবলকে দুধে ঘুমের ওষুধ মিশিয়ে ধর্ষণ, অভিযোগ সহকর্মীর বিরুদ্ধেই

কংগ্রেস-সহ অন্য বিরোধী দলগুলি শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে। তারা বিল থেকে ফৌজদারি অপরাধের বিষয়টি বাদ দেওয়ার দাবিতে সরব হয়েছে। তারা বিলটিকে সংসদের জয়েন্ট সিলেক্ট কমিটিতে পাঠানোর পক্ষে। কিন্তু সরকার সেই দাবিকে খারিজ করে বিল পাস করিয়ে নেয়। তাই ওইদিন লোকসভায় ওয়াক আউট করে কংগ্রেস।

 

লোকসভায় পাস হয়ে গেলেও এই বিলকে আইনে পরিণত করতে রাজ্যসভায় পাস করাতে হবে। কিন্তু রাজ্যসভা মোদী সরকার সংখ্যালঘু। ফলে সেখানে বিল কীভাবে পাস হবে, তা নিয়ে চিন্তিত সরকার পক্ষ। তাই এই পরিস্থিতিতে নিজেদের ভোট গুছিয়ে রাখতে তত্পর মোদী সরকার। সেই কারণে এই হুইপ জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘বিরোধীদের বেধড়ক পেটাও; প্রয়োজনে খতম করে দাও, আমি সামলে নেব’, ছাত্রদের পরামর্শ উপাচার্যের

যদিও সরকার পক্ষের সব চেষ্টা বানচাল করতে মরিয়া বিরোধীরা। এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেনুগোপালের কথাতেও তা স্পষ্ট। শনিবার তিনি কোচিতে এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। জানান রাজ্যসভায় এই বিরোধিতা নিয়ে কংগ্রেসের পরিকল্পনার কথা।

তিনি জানান, লোকসভায় ১০টি বিরোধী দল একযোগে তাত্ক্ষণিক তালাক বিরোধী বিলের বিরোধিতা করেছে। বিভিন্ন ইস্যুতে এনডিএ-কে যে দলগুলি সমর্থন করে, তাদের মধ্যে এআইএডিএমকে-ও এই বিলের বিরোধী।

আরও পড়ুন: সাতেরো দিনের মাথায় উদ্ধারকাজে তত্পরতা! মেঘালয়ের খাদানে নামানো হচ্ছে নৌসেনার ডুবুরি

এর আগেও একবার এই বিল এনেছিল সরকার। সেপ্টেম্বর অর্ডিন্যান্স হিসেবে ওই বিল লোকসভা পাস করায় সরকার। কিন্তু তা আটকে যার রাজ্যসভায়। তার পর কিছু পরিবর্তনের পর ওই বিলটি শীতকালীন অধিবেশনে আবার পেশ করল সরকার। লোকসভায় তো পাস হল। রাজ্যসভায় কী হবে! উত্তরের জন্য অপেক্ষা করতে হবে আরও একদিন।

.