আধার কার্ডেই কি লেনদেন? ক্যাশলেস সমাজে থাকবে না ডেবিট, ক্রেডিট কার্ড!

ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের বদলে এবার আধার কার্ডেই লেনদেন, ভাবছে সরকার। এখনও পর্যন্ত আধার কেবলমাত্র পরিচয় পত্র হিসেবেই গুরুত্ব পাচ্ছে, তবে আগামী দিনে আধারই হবে 'জীবনের কার্ড'।

Updated By: Dec 2, 2016, 11:31 AM IST
আধার কার্ডেই কি লেনদেন? ক্যাশলেস সমাজে থাকবে না ডেবিট, ক্রেডিট কার্ড!

ওয়েব ডেস্ক: ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের বদলে এবার আধার কার্ডেই লেনদেন, ভাবছে সরকার। এখনও পর্যন্ত আধার কেবলমাত্র পরিচয় পত্র হিসেবেই গুরুত্ব পাচ্ছে, তবে আগামী দিনে আধারই হবে 'জীবনের কার্ড'। এক কথায় যাকে বলে লাইফ লাইন। ভোট দিতে আধার কার্ড, গ্যাস কিনতে আধার, পরিচয় পত্র হিসেবে আধার কার্ড, এরপর টাকা পয়সার লেনদেনও আধার কার্ডেই, চিন্তা ভাবনা শুরু করেছে ভারত সরকার। কালো টাকার লেনদেন বন্ধ করতে একটি স্বতন্ত্র সনাক্তকারী কার্ডের ওপরই জোর দিচ্ছেন চিন্তাবিদরা। বায়োমেট্রিক প্রমাণীকরণের মাধ্যমে আর্থিক লেনদেন হলে সেখানে জালিয়াতি হওয়ার সম্ভাবনা কম, মনে করেছেন বিশেষজ্ঞরা। 

 

'ক্যাশলেস সমাজ' তৈরি করার জন্য ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশের অর্থনীতিকে সচল এবং স্বচ্ছ রাখতে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলায় এখন ই-ওয়ালেটের স্লোগান। ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নের ফেরিওয়লা যেভাবে একের পর এক 'সার্জিক্যাল স্ট্রাইক' নামিয়ে আনছেন, তাতে সাময়িক অসুবিধা হলেও আগামি দিনে তা সুখের হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আর সেই পদক্ষেপেই আধার কার্ডের ব্যবহারকে আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত করতে চাইছে সরকার। আরও পড়ুন- 'নোট বাতিলে'র ধাক্কায় কমবে বেতন বৃদ্ধির হার!

 

UIDAI-এর চিফ এক্সিকিউটিভ অফিসার অজয় ভূষণ পাণ্ডে জানান, "আমরা এই ধরনের আর্থিক লেনদেন নিয়ে একটা সচেতনতা তৈরি করেত চাইছি। আমরা অন্তত ৪০ কোটি আধার কার্ড গ্রাহকদের এক ছাঁদের তলায় নিয়ে আসতে চাই। ১ কোটি ৩১ লাখ  আধার কার্ড গ্রাহককে (বায়োমেট্রিক প্রমাণীকরণ) ইতিমধ্যেই নথিভুক্ত করা গিয়েছে"। 

 

আধার কার্ডে লেনদেনকে সহজ এবং আরও বোধগম্য করতে একটি অ্যাপ আনার কথাও ভাবছে সরকার। তবে গোটা বিষয়টি এখনও পর্যন্ত আলোচনা স্তরেই রয়েছে। 'আধারেই লেনদেন', এমন কোনও সরকারি ঘোষণা সরকারের পক্ষ থেকে করা হয়নি।  

.