স্বাস্থ্য এবং শিক্ষা ক্ষেত্রে লাগু হবে না GST, ছাড় মেট্রো এবং লোকাল ট্রেনেও

আগামী ১ জুলাই, ২০১৭ থেকে সারা ভারতে চালু হতে চলেছে নয়া কর ব্যবস্থা। সেই কর ব্যবস্থা কেমন হবে তা নির্ধারিত করতেই কাশ্মীরের শ্রীনগরে অনুষ্ঠিত হল ২ দিন ব্যাপী আলোচনা চক্র। আর এই প্রশাসনিক পর্যালোচনায় মধ্যমণি ছিলেন দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি। শ্রীনগরে অনুষ্ঠিত হওয়া দু দিন ব্যাপী জিএসটি বৈঠকের পর সরকার জানিয়েছে, 'পণ্য এবং পরিষেবা কর' থেকে প্রথমেই বাদ দিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য এবং শিক্ষাকে। এই দুই ক্ষেত্রেই লাগু হবে না কোনও প্রকার 'পণ্য এবং পরিষেবা কর'। এছাড়াও মেট্রো পরিষেবা, লোকাল ট্রেন পরিষেবা, ধর্মীয় যাত্রা, হজ ইত্যাদি ক্ষেত্রেও সরকারকে দিতে হবে না কোনও কর, এমনই ঘোষণা করেছেন রাজস্ব সচিব হাসমুখ আধিয়া। 

Updated By: May 19, 2017, 06:27 PM IST
স্বাস্থ্য এবং শিক্ষা ক্ষেত্রে লাগু হবে না GST, ছাড় মেট্রো এবং লোকাল ট্রেনেও

ওয়েব ডেস্ক: আগামী ১ জুলাই, ২০১৭ থেকে সারা ভারতে চালু হতে চলেছে নয়া কর ব্যবস্থা। সেই কর ব্যবস্থা কেমন হবে তা নির্ধারিত করতেই কাশ্মীরের শ্রীনগরে অনুষ্ঠিত হল ২ দিন ব্যাপী আলোচনা চক্র। আর এই প্রশাসনিক পর্যালোচনায় মধ্যমণি ছিলেন দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি। শ্রীনগরে অনুষ্ঠিত হওয়া দু দিন ব্যাপী জিএসটি বৈঠকের পর সরকার জানিয়েছে, 'পণ্য এবং পরিষেবা কর' থেকে প্রথমেই বাদ দিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য এবং শিক্ষাকে। এই দুই ক্ষেত্রেই লাগু হবে না কোনও প্রকার 'পণ্য এবং পরিষেবা কর'। এছাড়াও মেট্রো পরিষেবা, লোকাল ট্রেন পরিষেবা, ধর্মীয় যাত্রা, হজ ইত্যাদি ক্ষেত্রেও সরকারকে দিতে হবে না কোনও কর, এমনই ঘোষণা করেছেন রাজস্ব সচিব হাসমুখ আধিয়া। 

নয়া 'পণ্য এবং পরিষেবা কর'-এ আরও সস্তা হতে চলেছে এসি ট্রেন পরিষেবা, এমনই ইঙ্গিত সরকারের। তবে যে যে বিষয়ে 'পণ্য এবং পরিষেবা কর' বসতে চলেছে সেগুলোর মধ্যে রয়েছে টেলিকম পরিষেবার মত নিত্য প্রয়োজনীয় বিষয়। ৫ শতাংশ পর্যন্ত কর দিতে হবে ওলা, উবার-এর মত ট্যাক্সি পরিষেবায়। এর সঙ্গে এসি রেস্তরাঁ বিশেষ করে যেগুলোতে মদের লাইসেন্স রয়েছে সেই ধরনের রেস্তরাঁতে বিলাসের জন্য আম জনতাকে গুণতে হবে ২৮ শতাংশ পর্যন্ত 'পণ্য এবং পরিষেবা কর'। এমনকি চা, কফি, চিনি, ভোজ্য তেল, মিঠাই এবং কয়লার ওপরও ৫ শতাংশ 'পণ্য এবং পরিষেবা কর', এমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

.