চূড়ান্ত হল GST; কমল বেশি, বাড়ল কম!

১ জুলাই থেকে দেশে খাদ্যশস্য সহ একাধিক জিনিসের দাম কমতে চলেছে। আজ থেকে শুরু হওয়া দু'দিনের GST বৈঠকের প্রথম দিনেই প্রায় ১২০০ পণ্যের দাম নির্ধারণ করা হল। বাকি থাকছে মাত্র ৬টি পণ্য।  আগামিকাল আলোচনার মাধ্যমে সেগুলিও ঠিক করা হবে বলে জানা গেছে।

Updated By: May 19, 2017, 06:32 PM IST
চূড়ান্ত হল GST; কমল বেশি, বাড়ল কম!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : ১ জুলাই থেকে দেশে খাদ্যশস্য সহ একাধিক জিনিসের দাম কমতে চলেছে। আজ থেকে শুরু হওয়া দু'দিনের GST বৈঠকের প্রথম দিনেই প্রায় ১২০০ পণ্যের দাম নির্ধারণ করা হল। বাকি থাকছে মাত্র ৬টি পণ্য।  আগামিকাল আলোচনার মাধ্যমে সেগুলিও ঠিক করা হবে বলে জানা গেছে।

GST-তে চারস্তরীয় কর ব্যবস্থা রাখা হয়েছে। ৫ শতাংশ থেকে ২৮ শতাংশের মধ্যে রাখা হয়েছে এই কর। তার মধ্যে দৈনন্দিন ব্যবহারযোগ্য পণ্যগুলিকে ১২ ও ১৮ শতাংশ করের আওতায় রাখা হয়েছে।  

আজকের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছাড়া উপস্থিত ছিলেন প্রতিটি রাজ্যের প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিবরাও। বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থসচিব বলেন, দৈনন্দিন ব্যবহারযোগ্য পণ্যের মধ্যে ৮১ শতাংশ পণ্যকেই ১৮ শতাংশ করের নিচে রাখা হয়েছে। বাকি ১৯ শতাংশ পণ্যের জন্য দিতে হবে ২৮ শতাংশ কর।

আরও পড়ুন- বাতিল নোটে উদ্ধার কোটি কোটি টাকা!

নতুন কর ব্যবস্থায় দুধ, খাদ্যশস্যকে কর ছাড়ের আওতায় রাখা হয়েছে। অন্যদিকে, নিত্যপ্রয়োজনিয় জিনিসের মধ্যে চিনি, চা, কফি, ভোজ্য তেলের ক্ষেত্রে গ্রাহকদের দিতে হবে মাত্র ৫ শতাংশ কর। অন্যদিকে, হেয়ার অয়েল, সাবান, টুথ পেস্টে ১৮ শতাংশ কর চাপতে চলেছে GST-র অধিনে। কয়লাকে ৫ শতাংশের স্তরে রাখা হয়েছে। কয়লার ওপর এতদিন ১১.৬৯ শতাংশ কর চাপানো হত।

প্রসঙ্গত, GST লাগু হওয়ার ফলে অধিকাংশ জিনিসেরই দাম কমতে চলেছে। কেন্দ্রীয় অর্থসচিবের কথায়, এই কর ব্যবস্থায় কেন্দ্র ও রাজ্যগুলিতে একাধিক পণ্যের ওপর এতদিন ধরে ধার্য করা লেভি ব্যবস্থা বাদ যাবে। যার ফলে গোটা দেশে একই কর ব্যবস্থা চালু হবে। অর্থাত্, একটি জিনিসের দাম গোটা দেশের প্রতিটি প্রান্তে একই হবে।

.