গুজরাটে ভোট ৯ ও ১৪ ডিসেম্বর, ফল ঘোষণা ১৮ ডিসেম্বর

Updated By: Oct 25, 2017, 02:57 PM IST
গুজরাটে ভোট ৯ ও ১৪ ডিসেম্বর, ফল ঘোষণা ১৮ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদন: ঘোষিত হল গুজরাট বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট। ৯ ও ১৪ ডিসেম্বর দুই দফায় অনুষ্ঠিত হবে নির্বাচন। ফলাফল প্রকাশিত হবে ১৮ ডিসেম্বর।
আজ সাংবাদিক সম্মলনে নির্বাচন কমিশন জানিয়েছে, ইতিপূর্বে গুজরাটে হওয়া প্রতিটি নির্বাচনই অত্যন্ত শান্তিপূর্ণভাবে মিটেছে। তাই এবারও তেমনই আশা করা হচ্ছে। আর শুধু আশা প্রকাশই নয়, নির্বাচনকে অবাধ ও শান্তিপূর্ণভাবে পরিচালিত করতে দায়বদ্ধ কমিশন।

১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভায় ম্যাজিক ফিগার ৯২। এবারের সে রাজ্যে মোট ভোটার সংখ্যা ৪.৩৩ কোটি। কী কী ব্যবস্থা থাকছে এবারের গুজরাট নির্বাচনে?

  1. রাজ্যের মোট ৫০,১২৮টি বুথেই থাকবে ইভিএম মেশিন এবং ভভিপ্যাট। ভভিপ্যাট একটি অভিনব ভোটিং যন্ত্র (পেপার ট্রায়াল ব্যবস্থা) যেখানে ইভিএমে বোতাম টেপার সঙ্গে সঙ্গে ভোটের উপযুক্ত প্রমাণস্বরূপ একটি কাগজ ওই বাক্সে পড়ে যাবে।    
  2. সারা রাজ্যে মহিলা কর্মী দ্বারা পরিচালিত ১৮২টি নির্বাচনী বুথ থাকবে।
  3. সকল ভোট প্রদাতাদের জন্য একটি অ্যাপ থাকবে যার মাধ্যমে যেকোনও অভিযোগ জানানো যাবে।
  4. অবাধ ও শান্তিপূর্ণ ভোট করতে রাজ্য জুড়ে চালু থাকবে মোবাইল ভ্যান।
  5. বুথের ভিতর সিসিটিভি-র ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, ১৩ দিন আগে কংগ্রেস শাসিত হিমাচলপ্রদেশ বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের সময় একই সঙ্গে কেন বিজেপি শাসনাধীন গুজরাটের নির্বাচন সূচি প্রকাশ করা হল না তা নিয়ে তুমুল আপত্তি তোলে কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, নির্বাচন কমিশনের উপর চাপ সৃষ্টি করে গুজরাট ভোটের দিন ঘোষণা পিছিয়েছে মোদীর বিজেপি। আর এই সুযোগেই রাজ্যের ভোটারদের মন জয় করতে একের পর এক প্রকল্প ঘোষণা-উদ্বোধন করে চলেছে মোদী-শাহ জুটি। যদি নির্বাচন ঘোষণা হয়ে যেত সেক্ষেত্রে নির্বাচনী আচরণবিধি লাগু হওয়ায় এইসব ঘোষণা-উদ্বোধন আর তারা করতে পারত না। এমনটাই অভিযোগ কংগ্রেসের। কিন্তু নির্বাচন কমিশন ও বিজেপি নেতৃত্ব কোংগ্রেসের তোলা এসব অভিযোগকে খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন- গুজরাট বিক্রি হয়নি কোনওদিন, হবেও না : রাহুল গান্ধী

.