"দুই শিশুকে যে কোনও মূল্যে বাঁচাতে চেয়েছিলাম", বললেন গুজরাতের সাহসী কনস্টেবল পৃথ্বিরাজ

রবিবার, গুজরাতের কল্যাণপুর গ্রামে পৃথ্বিরাজের এই সাহসিকতা ও কর্তব্যনিষ্ঠার ভিডিয়ো ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

Updated By: Aug 12, 2019, 01:00 PM IST
"দুই শিশুকে যে কোনও মূল্যে বাঁচাতে চেয়েছিলাম", বললেন গুজরাতের সাহসী কনস্টেবল পৃথ্বিরাজ

নিজস্ব প্রতিবেদন : প্রবল বেগে বইছে বন্যার জল। বন্যার ফলে বিদ্ধস্ত জনজীবন। সেই পরিস্থিতিতে নিজের জীবনের তোয়াক্কা না করেই সেই জলে নেমে পড়েন গুজরাত পুলিসের কনস্টেবল পৃথ্বীরাজ জাডেজা। দুই কাঁধে তুলে নেন দুই বন্যা দুর্গত শিশুকে। সেই ভাবেই প্রায় দেড় কিলোমিটার পথ হেঁটে উদ্ধার করেন দুই শিশুকে। রবিবার, গুজরাতের কল্যাণপুর গ্রামে পৃথ্বিরাজের এই সাহসিকতা ও কর্তব্যনিষ্ঠার ভিডিয়ো ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। শুধু নেটিজেনরা নন, পৃথ্বিরাজের প্রশংসায় পঞ্চমুখ সমাজের বিদ্বজনেরা। তবে, এর জন্য বিশেষ কৃতিত্ব নিতে নারাজ পৃথ্বিরাজ। 

সংবাদসংস্থা এএনআইকে পৃথ্বিরাজ বলেন, "পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে বেশি ভাবার সময় ছিল না।" তাই নিজের প্রাণের তোয়াক্কা না করেই জলে নেমে পড়েন ওই সাহসী কনস্টেবল। গুজরাত পুলিসের বিশেষ উদ্ধারকারী দলের সদস্য হিসাবে তাঁর দায়িত্ব বন্যা দূর্গতদের উদ্ধার করা। "দুই শিশুকে যে কোনও মূল্যে বাঁচাতে চেয়েছিলাম" বললেন পৃথ্বিরাজ। পৃথ্বিরাজ জানালেন, প্রবল বেগে বয়ে চলা কোমর-সমান জলে শিশু দুটিকে উদ্ধার করার জন্য কাঁধে নেওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না। তাই নিজের কাঁধেই তুনে নেন দুই শিশুকে। তার পর প্রায় দেড় কিলোমিটার হেঁটে উচু স্থানে পৌঁছে দেন দুই শিশুকে।

প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ টুইট করে জানালেন, এভাবে দুই শিশুকে উদ্ধার করা কনস্টেবল পৃথ্বীরাজের ভিডিয়ো মন ছুঁয়ে গেল। তাঁর সাহস এবং দায়িত্ব সত্যিই প্রশংসনীয়। পৃথ্বীরাজের এই কাজে উচ্ছ্বসিত দূরদর্শনের ডিরেক্টর জেনারেল সুপ্রিয়া সাহু। বিজেপি নেতা সুরেন্দ্র পুনিয়া টুইট করে জানান, “আপনার এই সাহসিকতা দেশের মানুষকে অনুপ্রেরণা জোগাবে।” 

আরও পড়ুন: ভিডিয়ো: দুই কাঁধে দুই শিশু, দেড় কিলোমিটার কোমর জল ঠেলে উদ্ধার গুজরাত কনস্টেবলের

গুজরাতের বন্যায় গত ৪৮ ঘণ্টায় প্রায় ১১ জন মানুষের মৃত্যু হয়েছে। হেলিকপ্টারে করে উদ্ধারকার্য চালানো হচ্ছে। এখনও পর্যন্ত প্রায় ৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে। যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধারকার্যে নেমেছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সেনারা।

.