গুজরাতের কৃষি শ্রমিকদের ন্যূনতম মজুরি সারা দেশে শেষের সারির শেষের দিকে

মোদী ম্যাজিকের 'কল্যাণে' আন্তর্জাতিক ফোরামে নয়া ভারতের রূপ হিসেবে তুলে ধরা হচ্ছে 'গুজরাত মডেল'-কে।  কিন্তু, কেমন আছেন সে রাজ্যের কৃষি শ্রমিকরা? বাস্তব বলছে, ভারতের যে যে রাজ্যে কৃষি শ্রমিকদের মজুরি সবথেকে কম গুজরাত তাদের মধ্যে অন্যতম। এই কৃষি শ্রমিকরাই কিন্তু এ দেশের গ্রামীণ অর্থনীতির শিরদাঁড়া।

Updated By: Apr 18, 2015, 10:17 PM IST
  গুজরাতের কৃষি শ্রমিকদের ন্যূনতম মজুরি সারা দেশে শেষের সারির শেষের দিকে

ওয়েব ডেস্ক: মোদী ম্যাজিকের 'কল্যাণে' আন্তর্জাতিক ফোরামে নয়া ভারতের রূপ হিসেবে তুলে ধরা হচ্ছে 'গুজরাত মডেল'-কে।  কিন্তু, কেমন আছেন সে রাজ্যের কৃষি শ্রমিকরা? বাস্তব বলছে, ভারতের যে যে রাজ্যে কৃষি শ্রমিকদের মজুরি সবথেকে কম গুজরাত তাদের মধ্যে অন্যতম। এই কৃষি শ্রমিকরাই কিন্তু এ দেশের গ্রামীণ অর্থনীতির শিরদাঁড়া।

ভারতে অন্তত ২০টি রাজ্যে কৃষি শ্রমিকদের দৈনিক মজুরি গুজরাতের থেকে বেশি। শুধুমাত্র মধ্যপ্রদেশ এক্ষেত্রে পিছনে ফেলেছে গুজরাতকেও। কেন্দ্র সরকারের লেবার ব্যুরোর একটি ডেটা অনুযায়ী গুজরাতে কৃষি শ্রমিকদের গড় দৈনিক মজুরি ১৬৯.৩২ টাকা।

ঘটনাচক্রে, সরকারের ন্যূনতম দৈনিক মজুরীর সঙ্গে ফারাক রয়েছে এই দৈনিক মজুরির গড়ের। আইন যাই থাকুক না কেন, এই ডেটা তৈরি হয়েছে এখন শ্রমিকরা সত্যি সত্যি একদিন কাজ করে হাতে কত টাকা পান তার ভিত্তিতে। অন্যদিকে, রাজ্যসরকারের দৈনিক মজুরি বলতে বোঝায় আসলে একজন শ্রমিকের দিনে ন্যূনতম কত টাকা পাওয়ার কথা।

বর্তমানে গুজরাত সরকারের ঠিক করে দেওয়া নিয়মানুযায়ী একজন দক্ষ শ্রমিকের দিনে ন্যূনতম ২৮৪ থেকে ২৯৩ টাকা পাওয়ার কথা। অদক্ষ শ্রমিকদের ক্ষেত্রে এই সীমানাটা ২৬৮-২৭৬ টাকা।

সরাসরি চাষের সঙ্গে যুক্ত নন, কিন্তু কৃষি শ্রমিক, এই ধরণের অদক্ষ শ্রমিকরা গুজরাতে বাস্তবে দিনে গড়ে ১৯০ টাকা ৫৩ পয়সা হাতে পান। এদেশে মধ্যপ্রদেশ ও ওড়িশা ছাড়া আর সবকটি রাজ্যে শ্রমিকরা দিনে এর থেকে বেশি টাকা উপার্জন করেন। কেরালায় গড় দৈনিক মজুরি সবথেকে ভাল। কেন্দ্রের ডেটা বলছে কেরালায় দৈনিক মজুরি গড়ে ৫৮২ টাকা ৩৮ পয়সা। এরপরেই আছে জম্মু-কাশ্মীর, তামিলনাড়ু, হরিয়াণা ও হিমাচলপ্রদেশ।

কর্ষণ, বপন বা অবচয়ের সঙ্গে জড়িত দক্ষ কৃষি শ্রমিকদের হাল গুজরাতে কিঞ্চিৎ ভাল। ডেটা বলছে তাঁদের দৈনিক মজুরি ১৭৮ টাকা থেকে ২১২ টাকার মধ্যে ঘোরাফেরা করে। তবে দেশের নিরিখে একেবারে শেষের সারির শেষের দিকে রয়েছে গুজরাতের নাম।

গুজরাত সরকার জানিয়েছে এই দৈনিক মজুরি নির্ভর করে রাজ্যের অর্থনীতি ও গ্রামীণ অঞ্চলে শ্রমিকের চাহিদা ও যোগানের উপর। এর জন্য বিবিধ প্যারামিটারও রয়েছে।

 

.