গুরু পরব: বালক গুরু নানকের প্রজ্ঞা দেখে চমকে গিয়েছিলেন শিক্ষকও

Updated By: Nov 4, 2017, 12:01 PM IST
গুরু পরব: বালক গুরু নানকের প্রজ্ঞা দেখে চমকে গিয়েছিলেন শিক্ষকও

নিজস্ব প্রতিবেদন: শিখগুরু গুরু নানকের ৫৪৯তম জন্মবার্ষিকি পালিত হচ্ছে গোটা রাজ্য জুড়ে। গুরু নানক শিখদের প্রথম গুরু ছিলেন। তিনিই শিখ ধর্মের প্রবর্তন করে। মূলত শিখদের পরব হলেও গুরুপরবে সামিল হন দেশের অন্যান্য সম্প্রদায়ের মানুষও। 

কার্তিক পূর্ণিমায় এক হিন্দু পরিবারে গুরু নানকের জন্ম হয়েছিল। ছোটবেলা থেকেই অসম্ভব মেধাবী ছিলেন তিনি। এমনকী তাঁর প্রজ্ঞার কাছে হার মেনেছিলেন তাঁর শিক্ষকরাও। 

বাল্যকালে গুরু নানককে শিক্ষাগ্রহণের জন্য এক ধর্মগুরুর কাছে নিয়ে যান তাঁ বাবা। শিক্ষক তাঁকে প্রথমেই ''ঔ''- কার লিখতে শেখান। কিন্তু গুরু নানক লেখেন ''১ঔ''। যার অর্থ ঈশ্বর এক ও অদ্বিতীয়। ছাত্রের এই প্রতিভা দেখে তাকে বাবার কাছে নিয়ে যান শিক্ষক। বলেন, আমি একে কী শেখাব? এই তো গোটা বিশ্বকে শেখাতে এসেছে।

তবে শিক্ষকের কথায় কান দেননি গুরু নানকের পিতা। তিনি চাইতেন ছেলে অন্যান্যদের মতোই সাধারণ মানুষের জীবন যাপন করুন। সেজন্য তাঁকে কাজে পাঠিয়ে দেন তিনি। কিন্তু সেখানে বেশিদিন মন বসেনি গুরু নানকের। এর পর তাঁর বিয়ে দিয়ে দেন। তাতেও রোখা যায়নি গুরু নানককে। একদিন দুই বন্ধু বালা ও মরদানার সঙ্গে গৃহত্যাগ করেন গুরু নানক। 

আরও পড়ুন - এবার থেকে রাজধানীতে মিলবে ডিজপোজেবল তোয়ালে, বালিশের কভার

ধর্মগ্রন্থ অনুসারে এর পর গোটা বিশ্ব প্রদক্ষিণ করেন তিনি। মানুষকে অনাড়ম্বর, ভ্রান্তি ও অজ্ঞতা থেকে বের করে আনতে পথপ্রদর্শন করেন। নানক জ্ঞানের মাধ্যমে আত্মার উদ্বোধন ঘটানোর প্রয়াস চালিয়ে যান। আত্মপোলব্ধির মাধ্যমে বিশ্বে শান্তি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যান আজীবন। 

১৫০৭ সালের ২০ অগাস্ট শিখ ধর্মের প্রথম গুরু হন নানক। গোটা বিশ্বে তাঁর কয়েক কোটি অনুগামী রয়েছে। ১৫৩৯ সালের ২২ সেপ্টেম্বর প্রয়ান হয় তাঁর।

 

.