Gyanvapi Case: হিন্দু পক্ষের জন্য বড় সাফল্য? জানুন এএসআই সমীক্ষায় উঠে এল কোন তথ্য?

 ৫১-সদস্যের ASI দল ছাড়াও, ১৬ জনকে সমীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে নয় জন মুসলিম পক্ষ থেকে এবং সাত জন হিন্দু পক্ষ থেকে রয়েছে।

Updated By: Aug 6, 2023, 10:10 AM IST
Gyanvapi Case: হিন্দু পক্ষের জন্য বড় সাফল্য? জানুন এএসআই সমীক্ষায় উঠে এল কোন তথ্য?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার বারাণসীর জ্ঞানবাপী কমপ্লেক্সে সমীক্ষার তৃতীয় দিন। সমীক্ষা সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা সংস্থা কমপ্লেক্সের একটি বৈজ্ঞানিক সমীক্ষা চালাচ্ছে এবং এই পদ্ধতিতে কোনও খনন করা হবে না। এএসআই কাঠামোর মৌলিকতা নিশ্চিত করতে কমপ্লেক্সের দেয়ালে উপস্থিত প্রতীক সংগ্রহ করছে। যদিও হিন্দু পক্ষ এই কাঠামোটিকে একটি মন্দির বলে দাবি করেছে, মুসলিম পক্ষ এটিকে মসজিদ বলে দাবি করেছে। ৫১-সদস্যের ASI দল ছাড়াও, ১৬ জনকে সমীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে নয় জন মুসলিম পক্ষ থেকে এবং সাত জন হিন্দু পক্ষ থেকে রয়েছে।

আইনজীবীদের মতে, প্রাথমিক পর্যায়ের সমীক্ষা শেষ হয়েছে এবং রবিবার মধ্যম পর্যায়ের সমীক্ষা হচ্ছে। হিন্দু পক্ষের একজন আইনজীবী সুধীর ত্রিপাঠি বলেছেন যে রবিবার রাডার ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, এএসআই-এর দল শনিবার সমীক্ষার দ্বিতীয় দিনে বেশ কয়েকটি ধর্মীয় প্রতীকের প্রমাণ সংগ্রহ করেছে যা হিন্দু বিশ্বাসের পরিচায়ক। এএসআই সমীক্ষার জন্য জিপিআর প্রযুক্তি ব্যবহার করছে।

আরও পড়ুন: Earthquake in Delhi: আচমকাই কেঁপে উঠল দিল্লি থেকে কাশ্মীর, আতঙ্ক ছড়াল উত্তরভারতে

হিন্দু পক্ষের আইনজীবী জানান, এএসআই-এর দল দ্বিতীয় দিনে মসজিদ কমপ্লেক্সের কেন্দ্রীয় গম্বুজের হলটি সমীক্ষা করে এবং সেই স্থানের ফটোগ্রাফি ও ম্যাপিং করে। এর পাশাপাশি ব্যাস পরিবারের দখলে থাকা বেসমেন্টেরও সমীক্ষা করেছে দল।

সমীক্ষার সময় হিন্দু পক্ষ উপস্থিত ছিল এবং তাঁরা দাবি করেছে যে সেখানে একটি চার ফুটের মূর্তি পাওয়া গিয়েছে। প্রতিমার গায়ে কিছু প্রত্নবস্তু রয়েছে। মূর্তি ছাড়াও একটি দুই ফুটের ত্রিশূল ও পাঁচটি কলস পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে। এছাড়াও, হিন্দু পক্ষ দাবি করেছে যে বেসমেন্টের দেওয়ালে পদ্মের চিহ্ন পাওয়া গিয়েছে। হিন্দু পক্ষ জানায়, সমীক্ষার দ্বিতীয় দিনে জ্ঞানবাপী কমপ্লেক্সের পশ্চিম দেয়ালে অর্ধেক প্রাণী ও অর্ধেক দেবতার মূর্তি দেখা গিয়েছে। বেসমেন্টে ভাঙা মূর্তি ও স্তম্ভও দেখা গিয়েছে বলে দাবি করেছে তারা।

আরও পড়ুন: Chandrayaan-3: চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান-৩, রবিবার থেকে শুরু নতুন চ্যালেঞ্জ

প্রথম দিনের সমীক্ষায় কী পাওয়া গেল?

গত ৪ আগস্ট জুম্মার নামাজের কারণে মাত্র চার ঘণ্টা সমীক্ষা চালানো হয়। সকাল ৭টায় সমীক্ষা শুরু হয়ে দুপুরে বন্ধ হয়ে যায়। প্রথম দিনের সমীক্ষায় বেশিরভাগ কাগজপত্র সম্পন্ন হয়েছে। প্রথম দিনে, এএসআই-এর দল পুরো কমপ্লেক্সের নকশা প্রস্তুত করে এবং দেওয়াল ও আশপাশের এলাকা থেকে প্রমাণ সংগ্রহ করে। হিন্দু প্রতীকের ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা হয়েছে।

'মসজিদ বলা ঠিক নয়'

সম্প্রতি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে জ্ঞানবাপীকে মসজিদ বলা ঠিক নয় কারণ কাঠামোর ভিতরে ত্রিশূল এবং মূর্তির মতো হিন্দু প্রতীক রয়েছে। মুখ্যমন্ত্রী বলেছেন যে মুসলিম পক্ষের উচিত ঐতিহাসিক ভুল স্বীকার করা এবং অতীতে যে ভুল হয়েছে তা সংশোধনের উদ্যোগ নেওয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.