Gaynvapi Mosque: জ্ঞানব্যাপী মসজিদে ওজুর অনুমতির আবেদন, গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

Gaynvapi Mosque:  গত বছর মে মাসে সর্বোচ্চ আদালত বলে ওজুর জন্য সিল করা অংশের কিছুটা খুলে দিতে হবে। মসজিদ কমিটির পক্ষ থেকে এদিন আবেদন করা হয়, রমজানে মুসুল্লি বেড়েছে তাই ওজুর সমস্যা হচ্ছে

Updated By: Apr 17, 2023, 09:15 PM IST
Gaynvapi Mosque: জ্ঞানব্যাপী মসজিদে ওজুর অনুমতির আবেদন, গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রমজান শেষ হতে চলল। বারাণসীর জ্ঞানব্যাপী মসজিদে ওজুর ব্যবস্থা কী হবে তা নিয়ে মামলা উঠেছিল সুপ্রিম কোর্টে। সেই মামলায় আজ সুপ্রিম কোর্ট বারাণসীর জেলা শাসককে নির্দেশ দিয়েছে জ্ঞানব্যাপী মসজিদে মুলল্লিদের জন্য ওজুর ব্যবস্থা করা যায় কিনা তা নিয়ে এক বৈঠক ডাকতে হবে। সেই বৈঠকে মামলার সব পক্ষকে ডাকতে হবে। এনিয়ে সুপ্রিম কোর্ট  শুক্রবার কোনও নির্দেশ দিতে পারে। প্রসঙ্গত, ওজু হল নামাজ পড়ার আগে বিশেষভাবে হাত-পা ধোওয়া।

আরও পড়ুন-জলের সমস্যা মেটাতে হাওড়ায় খুলছে কন্ট্রোল রুম, ফোন করলেই পৌঁছে যাবে জলের গাড়ি

এই রমজানে জ্ঞানব্যাপী মসজিদে ওজুর অনুমতি দেওয়া আবেদন করেছিল মসজিদ কমিটি। ওই মামলার শুনানি হয়ে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়, বিচারপতি পি এস নরসিংহ ও বিচারপতি জে বি বারদিওয়ালার বেঞ্চে।  আজ এনিয়ে মসজিদ কমিটি বলে, 'মসজিদের য়ে জায়গায় ফোয়ারা রয়েছে সেখানেই ওজুখানা ছিল। সেখানেই একটি টয়লেটও ছিল। এখন গোটা জায়গাটি সিল করে দেওয়া হয়েছে। ' উল্লেখ্য, যে ফোয়ারার কথা বলা হচ্ছে সেটিকেই বলা হচ্ছে ওটি ফোয়ারা নয় ওটি শিবলিঙ্গ।

গত বছর ২০ মে তার তার রায়ে সুপ্রিম কোর্ট বলে, মসজিদের বিশেষ একটি অংশ সিল করা হলেও ওজু ও টয়লেট মুসুল্লিদের জন্য় খুলে দিতে হবে। তার পরও তা না হওয়ায় সুপ্রিম কোর্টে আবেদন করে মসজিদ কমিটি। এনিয়ে আজ সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতে বলেন, আগামিকালও ওই বৈঠক ডাকবেন জেলাশাসক যাতে ওজুর ব্যবস্থা করা যায়।

মসজিদ কমিটির তরফে আইনজীবী হুজেফা আহমাদি বলেন, যত তাড়াতাড়ি এই মামলার শুনানি করা হোক। কারণ রমজান চলছে। যত তাড়াতড়ি সম্ভব ওজুর ব্যবস্থা করা হোক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.