২০১৮ সালেই উঠছে হজ‌যাত্রায় ভর্তুকি! একগুচ্ছ নতুন প্রস্তাব হজ কমিটির

Updated By: Oct 7, 2017, 07:43 PM IST
২০১৮ সালেই উঠছে হজ‌যাত্রায় ভর্তুকি! একগুচ্ছ নতুন প্রস্তাব হজ কমিটির

ওয়েব ডেস্ক : ২০১৮ সালের মধ্যেই কি উঠে ‌যাচ্ছে হজ‌যাত্রীদের জন্য ভর্তুকি? এমনই ইঙ্গিত মিলছে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক সূত্রে।

নতুন হজ নীতির একটি খসড়া প্রস্তাব জমা পড়েছে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকে। খসড়া প্রস্তাবটি তৈরি করেছে প্রাক্তন সচিব আফজল আমানুল্লাহর নেতৃত্বে একটি কমিটি। ওই কমিটি একগুচ্ছ প্রস্তাব দিয়েছে কেন্দ্রের কাছে।

প্রস্তাব অনু‌যায়ী ৪৫ বছরের বেশি বয়সের মহিলারা কমপক্ষে চারজন হলেই পুরুষ অভিভাবক ছাড়া হজে ‌যেতে পারবেন। এছাড়া দেশের ২১টি স্থান থেকে হ‌জ‌যাত্রীদের রওনা করানোর পরিবর্তে ৯টি জায়গা থেকে পাঠানোর প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে সুপ্রিম কোর্টের একটি রায় অনু‌যায়ী কেন্দ্রকে ২০২২ সালের মধ্যে ধীরে ধীরে হজ ভর্তুকি তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক সূত্রে সংবাদ মাধ্যমের খবর, হজ কমিটির নতুন খসড়ায় সেরকমই প্রস্তাব দেওয়া হয়েছে।

খসড়া প্রস্তাবটি শনিবার জমা দেওয়া হয়েছে সংখ্যালঘু বিষয়ক দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভির কাছে। নকভি জানিয়েছেন, ২০১৮ সালে হজ‌যাত্রা হবে নতুন হজ নীতি অনু‌যায়ী। নতুন নীতিতে হজ ‌যাত্রীরা অনেক বেশি সুবিধা পাবেন। ‌যাত্রীদের নিরাপত্তার দিকেও বেশি করে নজর রাখা হবে।

আরও বেশি-আগামী সপ্তাহেই রাজ্যসভা থেকে ইস্তফা দিচ্ছেন মুকুল রায়

.