কোমায় 'মৃত্যুঞ্জয়ী' হনুমান্থ, কাজ করছে না কিডনি, লিভার

কোমায় রয়েছেন সিয়াচেন হিমবাহ থেকে জীবিত অবস্থায় উদ্ধার ল্যান্সনায়েক হনুমান্থাপ্পা কোপ্পাড। তাঁর লিভার এবং কিডনি কাজ করছে না। জ্ঞান না ফেরা পর্যন্ত শরীরে রক্ত চলাচাল এবং প্রয়োজনীয় অক্সিজেন দেওয়ার জন্য কোপ্পাডকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে। এমনটাই জানানো হয়েছে দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। যদিও চিকিত্‍সকরা মনে করছেন যে আরও একটা মিরাকেলই হয়ত বাঁচাতে পারে ল্যান্স নায়েক কোপ্পাডকে। গতকালই তাঁকে দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিক্কর এবং সেনা প্রধান দলবীর সিং সুহাগ। গোয়া থেকে দিল্লি পৌঁছে গিয়েছে উদ্ধার হওয়য়া জওয়ানের পরিবার।

Updated By: Feb 10, 2016, 08:47 AM IST
কোমায় 'মৃত্যুঞ্জয়ী' হনুমান্থ, কাজ করছে না কিডনি, লিভার

ওয়েব ডেস্ক:কোমায় রয়েছেন সিয়াচেন হিমবাহ থেকে জীবিত অবস্থায় উদ্ধার ল্যান্সনায়েক হনুমান্থাপ্পা কোপ্পাড। তাঁর লিভার এবং কিডনি কাজ করছে না। জ্ঞান না ফেরা পর্যন্ত শরীরে রক্ত চলাচাল এবং প্রয়োজনীয় অক্সিজেন দেওয়ার জন্য কোপ্পাডকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে। এমনটাই জানানো হয়েছে দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। যদিও চিকিত্‍সকরা মনে করছেন যে আরও একটা মিরাকেলই হয়ত বাঁচাতে পারে ল্যান্স নায়েক কোপ্পাডকে। গতকালই তাঁকে দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিক্কর এবং সেনা প্রধান দলবীর সিং সুহাগ। গোয়া থেকে দিল্লি পৌঁছে গিয়েছে উদ্ধার হওয়য়া জওয়ানের পরিবার।

বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহের সোনাম পোস্টে কর্তব্যরত ছিলেন মাদ্রাস রেজিমেন্টের নয় জওয়ান এবং একজন জুনিয়ার কমিশনড অফিসার। তুষারধ্বসে তাঁদের ওপর ৮০০ ফিটের একটি বরফের দেওয়াল ভেঙে পড়ে। নিখোঁজ হন ১০ জওয়ান। তাঁদের উদ্ধারের আশা প্রায় ছেড়েই দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। ছদিন বাদে ২৫ থেকে৩০ ফিট বরফের নিচে আটকে থাকার পর, সোমবার উদ্ধার হন ল্যান্সনায়েক কোপাড্ড। সেটাও ছিল একটা মিরাকেল।

.