‘ক’টা উইকেট পড়েছে?’ শিশুমৃত্যু নিয়ে সাংবাদিক বৈঠকে এ কী প্রশ্ন স্বাস্থ্যমন্ত্রীর?

এনসেফেলাইটিসে শিশুমৃত্যু নিয়ে সাংবাদিক বৈঠকে ভারত-পাক ক্রিকেট ম্যাচের হাল জানতে চেয়ে বিতর্কে জড়ালেন বিহারের স্বাস্থ্যমন্ত্রী...

Updated By: Jun 18, 2019, 11:38 AM IST
‘ক’টা উইকেট পড়েছে?’ শিশুমৃত্যু নিয়ে সাংবাদিক বৈঠকে এ কী প্রশ্ন স্বাস্থ্যমন্ত্রীর?
বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে।

নিজস্ব প্রতিবেদন: এনসেফেলাইটিসে বিহারের পরিস্থিতি ক্রমশ আরও উদ্বেগজনক হয়ে উঠছে। রাজ্যের ১২টি জেলার ২২২টি ব্লকে অ্যাকিউট এনসেফেলাইটিস সিনড্রোমের সংক্রমণ অব্যাহত। বিগত ১৬ দিনে এনসেফেলাইটিসে মুজফ্ফরপুর ও সংলগ্ন এলাকায় মৃত্যু হয়েছে একশোরও বেশি শিশুর। তিনশোরও বেশি শিশু এনসেফেলাইটিসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিত্সাধীন। আর এই পরিস্থিতিতে ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের খবর জানতে চেয়ে বিতর্কে জড়ালেন বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে।

বিহারের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, স্বাস্থ্যপ্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে রবিবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডেকে সঙ্গে নিয়ে মুজফ্ফরপুরে জরুরি বৈঠক করেন। এই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন তাঁরা। রাজ্যের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিচ্ছিলেন তাঁরা। এরই মধ্যে হঠাৎ মঙ্গল পাণ্ডে সেখানে উপস্থিত এক সাংবাদিককে প্রশ্ন করে বসেন, পাকিস্তানের ক’টা উইকেট পড়েছে? উত্তরে ওই সাংবাদিক জানান, চার উইকেট। বৈঠকের বাকি অংশের মতো ক্যামেরা-বন্দি হয়ে যায় এই ঘটনাটিও। আর এই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই জোর বিতর্ক শুরু হয়েছে বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডেকে নিয়ে।

আরও পড়ুন: বাবুল-দেবশ্রীর শপথে লোকসভায় উঠল 'জয় শ্রী রাম' ধ্বনি

এই ঘটনায় বিরোধীদের কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে মঙ্গল পাণ্ডেকে। বিরোধীদের প্রশ্ন, রাজ্যে যখন এনসেফেলাইটিসে মৃত্যু মিছিল অব্যহত, যেখানে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দিল্লি থেকে বিহারে ছুটে এসেছেন, সেখানে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের খবর জানার আগ্রহ বেশি? বিহারের প্রধান বিরোধী দল রাষ্ট্রীয় জনতা দল ও বাকি বিরোধী দলগুলি একজোটে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে মঙ্গল পাণ্ডের পদত্যাগ দাবি করেছেন। আরজেডি নেতা রাম চন্দ্র বলেন, “রাজ্যের এই রকম পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর নজর খেলার দিকেই বেশি। এমন স্বাস্থ্যমন্ত্রী বিহারে থাকলে রাজ্যের স্বাস্থ্যের হাল খারাপ হবে, সেটাই স্বাভাবিক।”

.