প্রতি ৫০০ টাকার নোট ছাপতে খরচ কত বাড়ল?

আজই রাজ্যসভায় বিবৃতি দিয়ে নতুন নোট ছাপার খরচের হিসেব দিয়েছেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। তিনি জানিয়েছেন, একটি নতুন ৫০০ টাকার নোট ছাপতে খরচ হচ্ছে ২ টাকা ৮৭ পয়সা থেকে ৩ টাকা ৯ পয়সা। এখন প্রশ্ন হল, একটি পুরনো ৫০০ টাকার নোট ছাপানোর থেকে কত টাকা বেশি খরচ হচ্ছে একটি নতুন ৫০০ টাকার নোট ছাপতে?

Updated By: Mar 15, 2017, 09:30 PM IST
প্রতি ৫০০ টাকার নোট ছাপতে খরচ কত বাড়ল?

ওয়েব ডেস্ক : আজই রাজ্যসভায় বিবৃতি দিয়ে নতুন নোট ছাপার খরচের হিসেব দিয়েছেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। তিনি জানিয়েছেন, একটি নতুন ৫০০ টাকার নোট ছাপতে খরচ হচ্ছে ২ টাকা ৮৭ পয়সা থেকে ৩ টাকা ৯ পয়সা। এখন প্রশ্ন হল, একটি পুরনো ৫০০ টাকার নোট ছাপানোর থেকে কত টাকা বেশি খরচ হচ্ছে একটি নতুন ৫০০ টাকার নোট ছাপতে?

RBI থেকে পাওয়া তথ্য বলছে, একটি পুরনো ৫০০ টাকার নোট ছাপতে খরচ হত ২ টাকা ৫০ পয়সা। সেখানে এখন খরচ হচ্ছে, ২ টাকা ৮৭ পয়সা থেকে ৩ টাকা ৯ পয়সা। অর্থাত্ নোট প্রতি ছাপানোর খরচ বেড়েছে ৩৭ পয়সা থেকে ৫৯ পয়সা।

অন্যদিকে, আগে ১০০০ টাকার একটি নোট ছাপতে খরচ হত ৩ টাকা ১৭ পয়সা। সেখানে এখন ২০০০ টাকার একটি নোট ছাপতে খরচ হচ্ছে  ৩ টাকা ৫৪ পয়সা থেকে ৩ টাকা ৭৭ পয়সা। এক্ষেত্রেও খরচ বেড়েছে ৩৭ পয়সা থেকে  ৬০ পয়সা।

আরও পড়ুন, কাদের জন্য কাজ করেন প্রধানমন্ত্রী? উত্তর দিলেন খোদ মোদী!

.