বাজেট থেকে কীভাবে লাভের অঙ্ক ঘরে তুলবেন আপনি?

মাথা খাটিয়ে লগ্নি করে কর তো বাঁচালেন। কিন্তু, হাতে আসা সেই বাড়তি টাকা নিয়ে করবেন কী? একবার দেখে নেওয়া যাক এ বারের বাজেটে থেকে কতটা লাভ কুড়োতে পারেন আপনি।

Updated By: Feb 2, 2017, 09:14 PM IST
বাজেট থেকে কীভাবে লাভের অঙ্ক ঘরে তুলবেন আপনি?

ওয়েব ডেস্ক : মাথা খাটিয়ে লগ্নি করে কর তো বাঁচালেন। কিন্তু, হাতে আসা সেই বাড়তি টাকা নিয়ে করবেন কী? একবার দেখে নেওয়া যাক এ বারের বাজেটে থেকে কতটা লাভ কুড়োতে পারেন আপনি।

নোট বাতিলের ক্ষতে মলম দিতে আগামী অর্থবর্ষে আয়করে নতুন ছাড় ঘোষণা করেছেন অরুণ জেটলি। ২.৫ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা আয়ে করের হার ১০% থেকে কমিয়ে ৫% করা হয়েছে। ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে মিলবে ২৫০০ টাকা বিশেষ কর ছাড়। মানে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনও কর দিতে হবে না।

ব্যাঙ্কে সুদ কমছে। হাতে বাড়তি টাকা এলেও প্রথাগত সঞ্চয় এখন আর তেমন লাভের নয়। ঝুঁকি থাকলেও সাধারণ মানুষ যাচ্ছেন শেয়ার বাজারে। কর বাঁচিয়ে বাড়তি টাকায় আপনি লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার কিনতে পারেন। রেলের সহযোগী সংস্থা ইরকন, IRCTC, IRFC-র শেয়ার বাজারে ছাড়া হবে বলে বাজেটে ঘোষণা করা হয়েছে। লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার ছেড়ে ৭২ হাজার ৫০০ কোটি টাকা তোলার টার্গেট নিয়েছে কেন্দ্র। ফলে রেল PSU-এর IPO-র দিকে নজর রাখতেই পারেন আপনি।

একাধিক নতুন ক্ষেত্রে লগ্নির রাস্তা খুলে দিয়েছে এ বারের বাজেট। ন্যাশনাল পেনশন স্কিমে টাকা রাখার সীমা ১০% থেকে বাড়িয়ে ২০% করা হয়েছে।  ন্যাশনাল পেনশন স্কিমে সঞ্চয়ের ২৫% পর্যন্ত টাকা তুললে আপনাকে কর দিতে হবে না। জমি-বাড়িতে দীর্ঘমেয়াদী মুলধনী লাভ করের সময়সীমা ৩ বছর থেকে কমিয়ে ২ বছর করা হয়েছে। ফলে, ২ বছর আগে কেনা জমি-বাড়ির ওপর ভাল দাম পেলে আপনি এখনই তা বেচে দিতে পারেন। আপনার ব্যবসার পরিমাণ যদি বছরে ৫০ কোটি টাকার কম হয় তা হলে ৩০%-এর বদলে আপনাকে ২৫% কর দিতে হবে।

আরও পড়ুন,

.