কীভাবে আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি লোকসভায় ঘোষণা করেছেন, ভবিষ্যতে ভারতীয় নাগরিকত্বের পরিচয় হবে শুধুমাত্র আধার কার্ড। কোনও ভোটার কার্ড বা প্যান কার্ড নয়। এরপরই একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আধারের সঙ্গে লিংকড না থাকলে চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর বাতিল হয়ে যাবে প্যান কার্ড। তাই এবছর ৩১ ডিসেম্বরের মধ্যেই আধারের সঙ্গে লিংক করে নিতে হবে প্যান কার্ড। যাদের এখনও পর্যন্ত আধার নেই, তাঁরা যে আধার কার্ড করার জন্য আবেদন জমা দিয়েছেন, সেটি দাখিল করতে হবে। এখন কীভাবে আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন-

Updated By: Apr 5, 2017, 11:44 AM IST
কীভাবে আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন

ওয়েব ডেস্ক : কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি লোকসভায় ঘোষণা করেছেন, ভবিষ্যতে ভারতীয় নাগরিকত্বের পরিচয় হবে শুধুমাত্র আধার কার্ড। কোনও ভোটার কার্ড বা প্যান কার্ড নয়। এরপরই একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আধারের সঙ্গে লিংকড না থাকলে চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর বাতিল হয়ে যাবে প্যান কার্ড। তাই এবছর ৩১ ডিসেম্বরের মধ্যেই আধারের সঙ্গে লিংক করে নিতে হবে প্যান কার্ড। যাদের এখনও পর্যন্ত আধার নেই, তাঁরা যে আধার কার্ড করার জন্য আবেদন জমা দিয়েছেন, সেটি দাখিল করতে হবে। এখন কীভাবে আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন-

প্রথমে ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে রেজিস্টার করুন। একবার রেজিস্টার করার পর এবার লগ-ইন ID, পাসওয়ার্ড ও জন্মতারিখ দিয়ে লগ-ইন করুন ই-ফাইলিং পোর্টালে। সব ডিটেইলস দেওয়ার পর এবার একটি কোড দিতে হবে আপনাকে।

লগ-ইন করার পর একটি পপ-আপ উইন্ডো আসবে। যেখানে আপনাকে আপনার প্যান কার্ড, আধার কার্ডের সঙ্গে লিংক করতে নির্দেশ দেওয়া হবে। এছাড়া প্রোফাইল সেটিংয়ে গিয়েও আপনি "লিংক আধার" অপশনটি বেছে নিতে পারেন।

স্ক্রিনে ভেসে উঠবে আপনার নাম, জন্মতারিখ ও লিঙ্গপরিচয়। মিলিয়ে দেখে নিন আধার কার্ডের সঙ্গে। সব ঠিক থাকলে, এবার আধার নাম্বারটি দিয়ে ক্লিক করুন "লিংক নাউ" বাটনটি। আপনার আধার কার্ডের সঙ্গে আপনার প্যান কার্ডটি লিংক হওয়ার মেসেজ ভেসে উঠবে স্ক্রিনে।

আরও পড়ুন, আধার না থাকলে, এবার আপনি ফোনের সিমকার্ডও পাবেন না!

.