১১৬ বছরের রেকর্ড ভাঙা গরম পড়বে এবছর!

এবারের গরম ১১৬ বছরের রেকর্ড ভাঙতে চলেছে। অন্তত এমনটা মনে করছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এবারের মার্চ থেকে মে মাসের সময়কালে তাপমাত্রা ১১৬ বছরের রেকর্ড ভাঙবে। বিশেষ করে উত্তর-পশ্চিম ভারতে এই তাপমাত্রার প্রভাব পড়তে চলেছে।

Updated By: Mar 1, 2017, 04:33 PM IST
১১৬ বছরের রেকর্ড ভাঙা গরম পড়বে এবছর!

ওয়েব ডেস্ক : এবারের গরম ১১৬ বছরের রেকর্ড ভাঙতে চলেছে। অন্তত এমনটা মনে করছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এবারের মার্চ থেকে মে মাসের সময়কালে তাপমাত্রা ১১৬ বছরের রেকর্ড ভাঙবে। বিশেষ করে উত্তর-পশ্চিম ভারতে এই তাপমাত্রার প্রভাব পড়তে চলেছে।

সম্প্রতি, NOAA ও NASA-র তরফে জানানো হয়, ১০১৬-ই ছিল এখনও পর্যন্ত বিশ্বের উষ্ণতম বছর। কিন্তু এবার সেই রেকর্ডও ভাঙতে চলছে ২০১৭ সাল। ১৮৮০ থেকে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হয়েছে। আর সেই রেকর্ডের ভিত্তিতেই বলা হচ্ছে চলতি বছর মার্চ থেকে মে এবং জুনের কিছুটা সময় তাপমাত্রার পারদ থাকবে স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। ফলে সমস্যা বাড়বে মানুষের।

আরও পড়ুন- ভর্তুকিহীন রান্নার গ্যাসে সিলিন্ডার প্রতি দাম বাড়ছে ৮৬ টাকা

পরিবেশ বিজ্ঞানীদের মতে, বিশ্ব উষ্ণায়ণের প্রভাবেই এই তাপমাত্রা বাড়ার সম্ভবনা রয়েছে। এবারের তাপমাত্রার প্রভাব যে রাজ্যগুলিতে পড়ছে তারমধ্যে অন্যতম পঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, গুজরাত, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলেঙ্গানা। এর মধ্যে কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৫০ ডিগ্রিও ছুঁতে পারে বলে আবহাওয়া দফতরের আশঙ্কা।

.