জ্ঞানবাপী নিয়ে হিন্দু পক্ষের দাবি খারিজ; শিবলিঙ্গের কোনও পরীক্ষা হবেনা, রায় আদালতের

বারাণসীর জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সে পাওয়া একটি 'শিবলিঙ্গ'-এর বয়স নির্ধারণের জন্য কার্বন ডেটিং-এর মতো বৈজ্ঞানিক তদন্তের জন্য হিন্দু আবেদনকারীদের দাবিটি আজ বারানসীর আদালত প্রত্যাখ্যান করেছে। জ্ঞানভাপি মসজিদ কমিটি হিন্দু পক্ষের দায়ের করা কার্বন ডেটিং আবেদনের বিরোধিতা করেছিল।

Updated By: Oct 14, 2022, 03:17 PM IST
জ্ঞানবাপী নিয়ে হিন্দু পক্ষের দাবি খারিজ; শিবলিঙ্গের কোনও পরীক্ষা হবেনা, রায় আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বারাণসী আদালত আজ শুক্রবার ঘোষণা করেছে হিন্দু পক্ষের আবেদনের রায়। বারাণসীর জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সে পাওয়া একটি 'শিবলিঙ্গ'-এর বয়স নির্ধারণের জন্য কার্বন ডেটিং-এর মতো বৈজ্ঞানিক তদন্তের জন্য হিন্দু আবেদনকারীদের দাবিটি আজ বারানসীর আদালত প্রত্যাখ্যান করেছে। বারাণসীর একটি আদালত বলেছে যে কার্বন ডেটিং-এর মতো কোনও সার্ভের আদেশ মসজিদের ভিতরের স্থানটি সিল করার যে সুপ্রিম কোর্টের আদেশ তাকে লঙ্ঘন করবে। গত মাসে, পাঁচজন হিন্দু আবেদনকারীর মধ্যে চারজন ‘শিবলিঙ্গ’ সম্পর্কে ‘বৈজ্ঞানিক তদন্ত’ চেয়ে আবেদন করেন। তারা দাবি করে যে এই শিবলিঙ্গের বয়স নির্ধারণ করা প্রয়োজন। ওই মহিলারা দাবি করেন, মসজিদের ভিতরে হিন্দু দেবদেবীর প্রাচীন মূর্তি রয়েছে।

হিন্দু পক্ষ দাবি জানায় যে জ্ঞানবাপী মসজিদের ভিতরে যে ওয়াজুখানা বা জলাধারের ভিতরে কাঠামো পাওয়া গিয়েছে এবং যাকে একটি শিবলিঙ্গ বলে দাবি করেছে হিন্দু পক্ষ তার কার্বন ডেটিং-এর আবেদন করে হিন্দু পক্ষ। এই আবেদনের রায় ঘোষণা করেছে আদালত। আবেদনকারীরা দাবি করে যে ১৬ মে সার্ভের সময় মসজিদের ওয়াজুখানা বা জলাশয়ে পাওয়া ‘শিবলিঙ্গ’ আসলে মন্দিরের সম্পত্তির অংশ ছিল। হিন্দু পক্ষ কার্বন ডেটিং এবং শিবলিঙ্গের মতো কাঠামোর অন্যান্য বৈজ্ঞানিক পরীক্ষার দাবি করেছিল।

কার্বন ডেটিং হল একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া যা কোনও প্রত্নতাত্ত্বিক বস্তু অথবা প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের বয়স নির্ধারণ করে। হিন্দু পক্ষ ইতিবাচক ছিল যে আদালতের রায় তাদের পক্ষে হবে।

আরও পড়ুন: নির্বাচনের আগে ফের বিপাকে আপ, ২৫ জায়গায় তল্লাশি ইডি-র

অন্যদিকে জ্ঞানভাপি মসজিদ কমিটি হিন্দু পক্ষের দায়ের করা কার্বন ডেটিং আবেদনের বিরোধিতা করেছিল।

জ্ঞানভাপি মসজিদ বারাণসীর আইকনিক কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত। বারাণসী আদালতে একটি পিটিশন দাখিল করা হয় যেখানে দাবি করা হয় যে মসজিদটি মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে ভেঙে ফেলা হিন্দু কাঠামোর একটি অংশে নির্মিত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.