অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ, প্রতিরক্ষামন্ত্রীর সফর নিয়ে চিনকে কড়া বার্তা ভারতের

ভারতের অবিচ্ছেদ্য অংশ হল অরুণাচল প্রদেশ। চিনকে ফের এভাবেই কড়া বার্তা দিল দিল্লি। 

Updated: Nov 10, 2017, 08:44 AM IST
অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ, প্রতিরক্ষামন্ত্রীর সফর নিয়ে চিনকে কড়া বার্তা ভারতের

নিজস্ব প্রতিবেদন : ভারতের অবিচ্ছেদ্য অংশ হল অরুণাচল প্রদেশ। তাই ভারতের যে কোনও নেতা অরুণাচল প্রদেশের যে কোনও জায়গায় যেতে পারেন। তার জন্য কেউ বাধা দিতে পারে না। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের অরুণাচল সফর নিয়ে চিনকে এভাবেই কড়া বার্তা দিল দিল্লি। 

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিস কুমার বলেন, ভারতের অবিচ্ছেদ্য অংশ অরুণাচল। তাই দেশের যে কোনও রাজ্যে ভারতের যে কোনও নেতা যেতে পারেন। ভারত-চিনের সীমান্ত সমস্যা নিয়ে কবে দিল্লি এবং বেজিং আলোচনায় বসবে? সম্প্রতি এমনই এক প্রশ্নের উত্তরে ওই মন্তব্য করেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র। 

তিনি আরও বলেন, ভারত-চিনের সীমান্ত সমস্যা নিয়ে কথা হবে। কিন্তু, কবে দুই দেশের মধ্যে বিষয়টি নিয়ে কথা হবে, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তারিখ নির্ধারিত হলে সে বিষয়ে জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন রাভিস কুমার। 

আরও পড়ুন : ছেলের অপহরণের জমাট গল্প ফেঁদে স্ত্রীর সঙ্গে স্বামী কি করলেন জানেন? 

সম্প্রতি অরুণাচল প্রদেশে যান প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। যা নিয়ে আপত্তি জানায় চিন। বেজিং-এর দাবি, অরুণাচল বিতর্কিত অংশ। তাই কথা না বলে কেউ ওই অঞ্চলে সফর করতে পারেন না বলে দাবি করে বেজিং। পাশাপাশি চিনের আরও দাবি, দক্ষিণ তিব্বতের একটি অংশ হল অরুণাচল প্রদেশ। তাই ওই অঞ্চলে ভারতের কোনও নেতা বেজিংয়ের সঙ্গে কথা না বলে যেতে পারেন না বলে করা হয়েছে দাবি।