৫৫ বছর পর ফের শুরু হলদিবাড়ি-চিলাহাটি ট্রেন পরিষেবা, ঢাকা-শিলিগুড়ি জুড়বে রেলপথে!

শেখ হাসিনা মার্চে নরেন্দ্র মোদীকে বাংলাদেশে আসার জন্য নিমন্ত্রণ জানিয়েছেন। 

Updated By: Dec 17, 2020, 12:37 PM IST
৫৫ বছর পর ফের শুরু হলদিবাড়ি-চিলাহাটি ট্রেন পরিষেবা, ঢাকা-শিলিগুড়ি জুড়বে রেলপথে!

নিজস্ব প্রতিবেদন- দীর্ঘ ৫৫ বছর পর ফের ভারতের হলদিবাড়ি ও বাংলাদেশের নীলফামারীর চিলাহাটির মধ্যে রেল পরিষেবা চালু হবে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভার্চুয়াল বৈঠকের পর এমনই ঘোষণা হয়েছে। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ওই রেলপথ বন্ধ করা হয়েছিল। আজ থেকেই এই পথে রেল চলাচল শুরু হয়ে গেল। সিদ্ধান্ত হয়েছে, আপাতত এই পথে মালবাহী ট্রেন চলাচল করবে। কিন্তু ২০২১ সালের মার্চ থেকে এই পথে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে পারে। 

এদিন মোদী-হাসিনার ভার্চুয়াল বৈঠকে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শেখ হাসিনা মার্চে নরেন্দ্র মোদীকে বাংলাদেশে আসার জন্য নিমন্ত্রণ জানিয়েছেন। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে বর্ষব্যপী বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা করেছে বাংলাদেশের সরকার। সেই উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন। এদিন নরেন্দ্র মোদী বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক দৃঢ় করার অঙ্গীকার করেছেন। তিনি জানিয়েছেন, করোনা মহামারীর সময় বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও গভীর হয়েছে। দুই প্রতিবেশী দেশ মহামারীর বিরুদ্ধে লড়াই করেছে হাতে হাত মিলিয়ে। তিনি যে প্রথম থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অটুট করার জন্য উদ্যোগী, সে কথাও জানাতেও ভোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। Virtual Summit চলাকালীন দুই দেশের তরফে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে একটি ডাকটিকিটের প্রকাশ করা হয়। 

আরও পড়ুনভাল খবর! পেঁয়াজ আর কাঁদাবে না, বেলাগাম দাম রুখতে সরকারের নতুন পরিকল্পনা

অবিভক্ত ভারতে রেলপথ ছিল চিলাহাটি-হলদিবাড়ী যোগাযোগের অন্যতম মাধ্যম। কিন্তু ১৯৬৫ সালে সেই রেলপথ বন্ধ হয়ে যায়। ফলে বাংলাদেশের নীলফামারি ও সংলগ্ন জেলার ব্যবসা-বাণিজ্য মুখ থুবড়ে পড়ে। বহুদিন ধরেই এই রেলপথ চালু করার দাবি ছিল। তবে দুদেশের সরকার বিভিন্ন রাজনৈতিক জটিলতা কাটিয়ে এই রেলপথ চালু করতে পারছিল না। শেষমেশ ৫৫ বছর পর ফের এই রেলপথ চালু হল। ইতিমধ্যে বাংলাদেশ তাদের অংশে ৬.৭২ কিলোমিটার রেল লাইন বসানোর কাজ শেষ করেছে। আজ ৩২টি খালি ওয়াগন নিয়ে বাংলাদেশের একটি ইঞ্জিন আসবে হলদিবাড়ি। তার পর সেই ওয়াগনগুলি হলদিবাড়িতে রেখে ইঞ্জিন ফিরে যাবে বাংলাদেশের চিলাহাটিতে। এই উপলক্ষে ইতিমধ্যে চিলাহাটি রেলস্টেশন সেজে উঠেছে। সেখানে যেন উত্সবের মেজাজ।  

.