পাকিস্তানকে ধূসর তালিকার্ভুক্ত করায় এফএটিএফ-কে প্রশংসা দিল্লির

পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ ওঠে নির্বাচনের জন্য যে ফান্ড পেয়ে থাকে ইসলামাবাদ, তা অধিকাংশটাই চলে যায় জঙ্গি সংগঠনের হাতে। পাকিস্তানকে সন্ত্রাসবাদের আঁতুরঘর বলে আন্তর্জাতিক মঞ্চে বরাবরই সওয়াল করে এসেছে দিল্লি

Updated By: Jun 30, 2018, 02:24 PM IST
পাকিস্তানকে ধূসর তালিকার্ভুক্ত করায় এফএটিএফ-কে প্রশংসা দিল্লির

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের প্রতি  ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) পদক্ষেপকে স্বাগত জানাল ভারত। অর্থ তছরুপ দমন সংস্থা এফএটিএফ পাকিস্তানকে ‘ধূসর তালিকাভুক্ত’ করায় যারপরনাই খুশি নয়া দিল্লি। বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, এফএটিএফ-র পদক্ষেপকে স্বাগত জানাচ্ছে ভারত। আন্তর্জাতিক মঞ্চে ভাবমূর্তি স্বচ্ছ রাখতে এ বার সমূলে সন্ত্রাসবাদকে উত্খাত করা উচিত ইসলামাবাদের। পাশাপাশি এফএটিএফ সংস্থার কাছে এ দিন রবীশ কুমার আর্জিও জানান, জঙ্গি দমনে পাকিস্তানকে সময়সীমা বেঁধে দেওয়া উচিত।

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে মার্কিন-কানাডার তর্জা চরমে, নতুন করে শুল্ক বসালেন ট্রুডো

পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ ওঠে নির্বাচনের জন্য যে ফান্ড পেয়ে থাকে ইসলামাবাদ, তা অধিকাংশটাই চলে যায় জঙ্গি সংগঠনের হাতে। পাকিস্তানকে সন্ত্রাসবাদের আঁতুরঘর বলে আন্তর্জাতিক মঞ্চে বরাবরই সওয়াল করে এসেছে দিল্লি। এ বিষয়ে অনেকটাই মার্কিন যুক্তরাষ্ট্র, রাষ্ট্রসংঘের সমর্থন জোগাড় করতে পেরেছে ভারত।

আরও পড়ুন- ‘আদর্শ মুসলিম রাষ্ট্র’ তৈরি করতে পাক নির্বাচনে লড়ছে ২৬৫ জঙ্গি

শিয়রে পাক সাধারণ নির্বাচন। এমতাবস্থায় এএফটিএফ-র এই পদক্ষেপে অনেকটাই বিপাকে পাকিস্তানের জঙ্গিসংগঠনগুলি। মুম্বই হামলার মূলচক্রী তথা লস্কর ই তইবার প্রধান হাফিজ সইদ সরাসরি না হলে পরোক্ষভাবে পাকিস্তানের নির্বাচনে অংশগ্রহণ করছেন। তাঁর অনুগামীরা আল্লাহ-হু-আকবর তেহরিক নামে নির্বাচন কমিশনের স্বীকৃতি পাওয়া দলে ছত্রছায়া প্রায় ২৬৫ জঙ্গি ভোটে লড়তে চলেছে। এর মধ্যে হাফিজে ছেলে এবং জামাতাও রয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- সরকারি পয়সায় দেদার ভুরিভোজ, সরকারি আধিকারিককে জেলে পুরল আদালত

.