লখভির মুক্তির নির্দেশে ক্ষুব্ধ দিল্লি সমন পাঠালো পাক হাই কমিশনারকে

ইসলামাবাদ হাইকোর্ট ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী লখভিকে মুক্তির নির্দেশ দেওয়ায় বেজায় ক্ষুব্ধ ভারত। ভারত সরকারের পক্ষ থেকে সমন পাঠানো হল পাকিস্তানি হাই কমিশনার আব্দুল বাসিতকে।

Updated By: Mar 13, 2015, 05:48 PM IST
 লখভির মুক্তির নির্দেশে ক্ষুব্ধ দিল্লি সমন পাঠালো পাক হাই কমিশনারকে

নয়া দিল্লি: ইসলামাবাদ হাইকোর্ট ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী লখভিকে মুক্তির নির্দেশ দেওয়ায় বেজায় ক্ষুব্ধ ভারত। ভারত সরকারের পক্ষ থেকে সমন পাঠানো হল পাকিস্তানি হাই কমিশনার আব্দুল বাসিতকে।

সরকারি সূত্রে খবর, লসকর জঙ্গি লখভির মুক্তি নিতে 'উচ্চ পর্যায়ে' পাকিস্তান সরকারের বিপক্ষে প্রতিবাদ জানাতে চলেছে ভারত।

আজ, ২৬/১১ মুম্বই হামলার মূল ষড়যন্ত্রী জাকি-উর-রহমান লাকভিকে বেআইনি ভাবে আটক করা হয়েছে বলে জানাল ইসলামাবাদ হাইকোর্ট। গত ২ মার্চ লকভির আইনজীবী রিজওয়ান আব্বাসি জানান এই নিয়ে তৃতীয়বার লকভিকে বেআইনিভাবে আটকে রাখা হয়েছে। এরপরই আদালত জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়ে শুনানি ৫ মার্চ পর্যন্ত মুলতবী রাখা হয়।

গত ডিসেম্বর মাসে ইসালামাবাদের একটি সন্ত্রাস বিরোধী আদালতে জামিন পান লকভি। সেই সময় রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেলে ছিলেন তিনি। ১৮ ডিসেম্বর আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানায় নয়া দিল্লি। সেই দিনই পাকিস্তান সরকার তার জামিনের আবেদন খারিজের নির্দেশ দেয়। ২৯ ডিসেম্বর লকভির ডিটেনশন অর্ডারের ওপর সাসপেনশন জারি করে আদালত। এরপরই লকভি একটি অপহরণ মামলার জন্য পুনরায় গ্রেফতার হন।

দিল্লির অভিযোগে আদালতে লখভির বিরুদ্ধে প্রয়োজনীয় তথ্য প্রমাণপেশ করেনি পাক গোয়েন্দা এজেন্সি।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ''সমস্ত আইনি ব্যবস্থার সাহায্য নিয়ে লখভির জেল থেকে মুক্তি বন্ধ করা এখন পাক সরকারের দায়িত্ব।''

পাক স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের দাবি ''লখভির ৩০ দিনের ডিটেনশন নির্দেশ খারিজ করে দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট। এই অবস্থায় সরকার একই আইনে লখভির বিরুদ্ধে নয়া মামলা দায়ের করে তাঁকে আটক করে রাখবে।''

২০০৮ সালে মুম্বই হামলায় ৭ জন ষড়যন্ত্রকারীর অন্যতম লকভি। বাকি ৬ জন হাম্মাদ আমিন সাদিক, শাহিদ জামিস রিয়াজ, ইউনুস অঞ্জুম, জামিল আহমেদ, মজহর ইকবাল ও আবদুল মজিদ। হামলার সময় লস্কর-ই-তইবার মাথা ছিলেন লকভি।

 

 

.