সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল কেন্দ্র, চিনের আগ্রাসন মেনে নেওয়া হবে না কোনওভাবেই

শান্তি বজায় রাখার সম্পূর্ণ প্রচেষ্টা করা হলেও সীমান্তে ভারতের এলাকায় চিনের কোনওরকম প্রবেশ ও আগ্রাসন মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিল ভারত। 

Updated By: Jun 17, 2020, 01:31 PM IST
সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল কেন্দ্র, চিনের আগ্রাসন মেনে নেওয়া হবে না কোনওভাবেই

নিজস্ব প্রতিবেদন : লাদাখে গালোয়ান উপত্যকায় চিন-ভারত সংঘর্ষ নিয়ে গতকাল রাত্রে আলোচনায় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চার হেভিওয়েট মন্ত্রী। ক্যাবিনেট মিটিংয়ে ছিলেন ভারতীয় সেনার চিফ জেনারেল এমএম নারাভানে। বুধবার নিয়ন্ত্রণরেখায় চিনের আগ্রাসনের ক্ষেত্রে তা মোকাবিলা করতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল কেন্দ্র। 

শান্তি বজায় রাখার সম্পূর্ণ প্রচেষ্টা করা হলেও সীমান্তে ভারতের এলাকায় চিনের কোনওরকম প্রবেশ ও আগ্রাসন মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিল ভারত। তাই পরিস্থিতি অনুযায়ী নিজেদের সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারতীয় সেনাকে দেওয়া হল অনুমতি।

ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে মঙ্গলবার রাতে তাঁর ৪ মন্ত্রীকে নিয়ে জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাদাখে সীমান্তে চিনের সেনার সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনার মৃত্যুর পর বর্তমানে সীমান্তের উদ্বেগজনক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তাঁরা। 

বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ। আলোচনায় উপস্থিত ছিলেন ভারতীয় সেনার চিফ জেনারেল এমএম নারাভানে। 

সূত্রের খবর, রাত ১০টা নাগাদ মন্ত্রীদের নিয়ে আলোচনায় বসেন প্রধানমন্ত্রী। সীমান্তের উত্তেজনা, পরবর্তী কূটনৈতিক পদক্ষেপ, সেনাবাহিনীর অবস্থান ইত্যাদি নিয়ে গভীর রাত পর্যন্ত আলোচনা করেন তাঁরা।

আরও পড়ুন :  ভারত-চিন সীমান্ত নিয়ে গভীর রাতে হেভিওয়েট মন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

.