এদের শৈশবেই নেমে এল বার্ধক্য, কারণটা শুনলে মন খারাপ হয়ে যাবে

এ যেন হলিউডের বিখ্যাত সিনেমা "দ্য কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন"-এর উলটপুরাণ! এফ স্কটের লেখা গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল ছবিটি। যেখানে দেখানো হয়, একজন মানুষের বয়স যত বাড়ছে, ততই যেন তার যৌবন বৃদ্ধি পাচ্ছে। বুড়ো হওয়ার বদলে সে আরও জোয়ান হয়ে উঠছে। এই দুই ভাইবোনকেও গ্রামের সবাই ডাকে 'বেঞ্জামিন বাটন' বাচ্চা বলে। দিদির বয়স ৭ বছর। ভাইয়ের বয়স ১৮ মাস। বয়স এখনও শৈশবের গণ্ডি পেরোয়নি। কিন্তু ওদের দেখলে মনে হবে, বয়স ষাট কি সত্তর! কোনওভাবেই তার কম নয়।

Updated By: May 9, 2016, 06:10 PM IST
এদের শৈশবেই নেমে এল বার্ধক্য, কারণটা শুনলে মন খারাপ হয়ে যাবে

ওয়েব ডেস্ক : এ যেন হলিউডের বিখ্যাত সিনেমা "দ্য কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন"-এর উলটপুরাণ! এফ স্কটের লেখা গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল ছবিটি। যেখানে দেখানো হয়, একজন মানুষের বয়স যত বাড়ছে, ততই যেন তার যৌবন বৃদ্ধি পাচ্ছে। বুড়ো হওয়ার বদলে সে আরও জোয়ান হয়ে উঠছে। এই দুই ভাইবোনকেও গ্রামের সবাই ডাকে 'বেঞ্জামিন বাটন' বাচ্চা বলে। দিদির বয়স ৭ বছর। ভাইয়ের বয়স ১৮ মাস। বয়স এখনও শৈশবের গণ্ডি পেরোয়নি। কিন্তু ওদের দেখলে মনে হবে, বয়স ষাট কি সত্তর! কোনওভাবেই তার কম নয়।

ঝাড়খণ্ডের দুই ভাইবোন। অঞ্জলি কুমার ও তার ভাই কেশব কুমার। এক বিরল চর্মরোগে আক্রান্ত। রাঁচির শত্রুঘ্ন রজকের দুই ছেলেমেয়েকে দেখতে সবাই ভিড় জমায় শত্রুঘ্নের বাড়িতে। দরিদ্র পরিবারে নুন আনতে পান্তা ফুরোয়। এদিকে, চিকিত্সকরাও হাল ছেড়ে দিয়েছেন। তাঁরা জানিয়ে দিয়েছেন, ভারতে এই রোগের চিকিত্সা হওয়া সম্ভব নয়। বিদেশে যেতে হবে। কিন্তু, বিদেশ বিভুঁইয়ে যাওয়া শত্রুঘ্নের সামর্থ্যে কুলোবে না। কীভাবে চিকিত্সা চলবে, তাই নিয়েই কোনও কূলকিনারা খুঁজে পাচ্ছেন না পরিবারের লোকজন।

তারা যে অন্যদের থেকে আলাদা সেকথা ভালমতই বুঝতে পারে অঞ্জলি। বলে, "আমি জানি, আমার বয়সী সবার থেকে আমি আলাদা। আমার মুখ অন্যদের থেকে আলাদ। আমাকে দেখতে অন্যরকম। আমার বয়সী সবাইকে যখন স্বাভাবিক দেখতে, তখন আমার মুখের চামড়া ঝুলে পড়েছে। সবাই আমার দিকে হাঁ করে তাকিয়ে থাকে। খারাপ কথা বলে।"

চিকিত্সকরা জানালেন, দুই ভাইবোনই বিরল চর্মরোগ প্রোগেরিয়া ও কিউটিস লাক্সায় আক্রান্ত। কিউটিস লাক্সায় আক্রান্তদের চামড়া দু্র্বল হয়ে পড়ে। ইলাস্টিসিটি নষ্ট হয়ে যায়। ফলে চামড়া ঝুলে যায়। ফলে ওই ব্যক্তির অনেক বয়স বলে মনে হয়। একইসঙ্গে তারা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ে। গাঁটে গাঁটে ব্যথায় কাবু হয়ে পড়ে তারা।

.