Indians in Rakhaine: ভয়ংকর পরিস্থিতি, ভারতীয়দের মায়ানমারের রাখাইন ছেড়ে দ্রুত দেশে ফিরতে নির্দেশ বিদেশমন্ত্রকের

Indians in Rakhaine: সম্প্রতি সীমান্ত পার করে মিজোরামে অসম রাইফেলসের কাছে আশ্রয় চায় মায়নমারের কয়েকশো সেনা

Updated By: Feb 7, 2024, 10:02 AM IST
Indians in Rakhaine: ভয়ংকর পরিস্থিতি, ভারতীয়দের মায়ানমারের রাখাইন ছেড়ে দ্রুত দেশে ফিরতে নির্দেশ বিদেশমন্ত্রকের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে, টেলি যোগাযোগ পর্যন্ত নেই, নিত্য প্রয়োজনীয় জিনিসের আকাল দেখা গিয়েছে মায়ানমারের রাখাইন প্রদেশে। পরিস্থিতি বিচার করে মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে ভারতীয়দের দ্রুত দেশে ফিরতে বলল ভারতীয় বিদেশ মন্ত্রক। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে জারি করা এক নির্দেশিকায় এমনই জানানো হয়েছে।

আরও পড়ুন-ল্যান্ডিংয়ের পর আচমকাই বিপত্তি, মিজোরামে রানওয়ে থেকে পিছলে পাশের জমিতে পড়ল সেনা বিমান

ওই নির্দেশিকায় বিদেশ মন্ত্রক বলেছে, রাখাইন প্রদেশ আর নিরাপদ নয়, যোগাযোগ ব্যবস্থা নষ্ট হয়ে গিয়েছে, টেলিফোনের ল্যান্ডলাইন পর্যন্ত চলছে না, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র পাওয়া যাচ্ছে না। এরকম এক পরিস্থিতিতে ভারতীয় নাগরিকদের রাখাইনে যেতে নিষেধ করা হচ্ছে। যারা রাখাইনে রয়েছেন তারা দ্রুত ফিরে আসুন।

কী সমস্যা মায়ানমারে? ২০২১ সালের ১ ফেব্রুয়ারি জোর করে দেশের ক্ষমতা দখল করে মায়ানমার সেনা। এর বিরুদ্ধেই চলছে লড়াই। মায়ানামারের বিভিন্ন জাতিগোষ্ঠীর সঙ্গে সে দেশের সেনার টানা লড়াই চলছে। গত অক্টোবর থেকে সেনা ও জাতি গোষ্ঠীগুলির মধ্যে তুমুল লড়াই শুরু হয়েছে। তাতেই রাখাইন প্রদেশ ছেড়ে চলে যাচ্ছেন বহু মানুষ। এখন পরিস্থিতি ভয়ংকর অবস্থায় পৌঁছেছে। বহু মানুষ পালিয়ে আসছেন অরুণাচল ও মিজোরামে। সম্প্রতি মায়ানমারের ২৭৬ জন সেনা সীমান্ত পেরিয়ে চলে এসেছিলেন মিজোরামে। তাদের শেষপর্যন্ত ফেরত পাঠায় ভারত।

এদিকে, উপজাতি বিদ্রোহ দমন করতে মায়ানমারের বিভিন্ন জায়গায় বিমানহানা চালাচ্ছে সে দেশের বায়ুসেনা। ফলে ঘর বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। উল্লেখ্য, ভারতের ৪ রাজ্যের সঙ্গে সীমান্ত রয়েছে মায়ানমারের। সীমান্তের মোট দৈর্ঘ ১৬৪৩ কিলোমিটার। এর বেশিরভাগ অংশেই বেড়া নেই। ফলে মায়ানমারে গোলমালের চাপ সামাল দিতে হচ্ছে ভারতকে। সেদেশ থেকে পালিয়ে আসছেন শয়ে শয়ে মানুষ। গতকালই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন ওই ১৬৪৩ কিলোমিটারের পুরোটাই তাদের বেড়া দেওয়া হবে। বিদেশ মন্ত্রকের তরফে এক বার্তায় বলা হয়েছে, মায়ানমারের পরিস্থিতিতে উদ্বিগ্ন ভারত। কারণ এর প্রভাব ভারতের উপরে পড়ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.