ভারতের টিকিয়া বিদেশের `প্যাটি`তে

ভরতের বাজার ধরতে ভারতীয় সংস্কৃতিতে মিশে যাওয়ার প্রয়াস দেখা যাচ্ছে বহুজাতিক খাদ্যপণ্য সংস্থাগুলির মধ্যে। পদের নাম থেকে শুরু করে দাম, সবই তাঁরা স্থির করছে ভারতীয় বাজারের কথা মাথায় রেখেই।

Updated By: Sep 12, 2012, 09:25 PM IST

ভরতের বাজার ধরতে ভারতীয় সংস্কৃতিতে মিশে যাওয়ার প্রয়াস দেখা যাচ্ছে বহুজাতিক খাদ্যপণ্য সংস্থাগুলির মধ্যে। পদের নাম থেকে শুরু করে দাম, সবই তাঁরা স্থির করছে ভারতীয় বাজারের কথা মাথায় রেখেই।
গত শতাব্দীর শুরুতে উদারীকরণের পথে হাঁটতে শুরু করে ভারতীয় অর্থনীতি। আর বহুজাতিক সংস্থাগুলির সামনে খুলে যায় বিশাল এক বাজার। অন্যান্য শিল্পের মতো খাদ্য বিপণন ক্ষেত্রেও আসে বিপ্লব। পরবর্তী ২০ বছরে ভারতীয় বাজারে ছেয়ে যায় ম্যাকডোনাল্ডস, ডমিনোজ, পিত্জা হাট আর কেন্টাকি ফ্রায়েড চিকেনের আউটলেট। পেপসি আর কোকাকোলার মতো সংস্থাগুলিতো ছিলই। ভারতের বাজার ধরতে বহুজাতিক সংস্থাগুলির মধ্যে দেখা দেয় ভারতীয় হওয়ার প্রতিযোগিতা।

১৯৯৬ সালে ভারতে আসে ম্যাকডোনাল্ডস। ভারতীয় বাজার খাদ্যাভ্যাসের কথা মাথায় রেখে তাঁরা আলু টিক্কি ও হ্যাপি প্রাইস মেনু চালু করেছে। এমনকি বৈষ্ণোদেবীর তীর্থযাত্রীদের জন্য আগামী বছর জম্মুর কাটরায় সাকাহারি রেস্তোরাঁও খুলতে চলেছে তাঁরা। ম্যাকডোনাল্ডসের সঙ্গেই ভারতে পা রাখে ডমিনোজ। ভারতীয় বাজারে পণ্যের দাম কমিয়েছে তাঁরা। বাড়ানো হয়েছে নিরামিষ পদের সংখ্যা।
 
২০০১ ভারতে এসেছে মার্কিন সাবওয়ে রেস্তোরাঁ। ভারতে তাঁদের ৪০ শতাংশ পদই নিরামিষ। ভারতীয় খাদ্যাভ্যাসের কথা মাথায় রেখে ভেজ প্যাটি, পনির টিক্কা ও আলু প্যাটি চালু করেছে তারা। ভারতের বাজারে পিত্জা হাট নিরামিষ পিত্জা, কাকাব পিত্জা, পঞ্জাবি পিত্জা ছাড়াও কড়াই চিকেন, মুর্গ মসল্লম, অমৃতসর পনির, চাটকিলা চাট ও কড়াই পনির বিক্রি করে। কেন্টাকি ফ্রায়েড চিকেনের ভারতীয় পদগুলি হল ভেজ বার্গার, ভেগ স্ন্যাকার ও ভেজ মিল। ১৯৮৯ সাল থেকে ভারতে ব্যবসা করছে পেপসিকো। তাঁদের ন`টি ব্র্যান্ডের মধ্যে নিম্বুজ ও স্লাইস ব্র্যান্ডদুটি শুধুমাত্র ভারতীয় বাজারের কথা মাথায় রেখেই তৈরি। ৯২ ভারতে আসে কোকাকোলা। ৯৩ তাঁরা থাম্বস আপকে কিনে নেয়। তাঁদের ১৩ ব্র্যান্ডের মধ্যে মিনিট মেড নিম্বুজ ভারতের কথা ভেবেই তৈরি।
বিশেষজ্ঞরা বলছেন, বড় শহরগুলি পেরিয়ে এখন ভারতীয় অর্থনীতির তৃণমূল স্তর পর্যন্ত পৌঁছতে চাইছে বহুজাতিক সংস্থাগুলি। তাঁদের মূল লক্ষ্য বিশ্বের বৃহত্তম মধ্যবিত্ত জনসংখ্যাকে নিজেদের উপভোক্তায় পরিণত করা।
 

.