সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার অত্যাধুনিক করতে তত্পর কেন্দ্র

কেন্দ্রর তরফে জানানো হয়েছে, অত্যাধুনিক অস্ত্রের মধ্যে রয়েছে লাইট মেশিন গান, রাইফেল,  স্নাইপার রাইফেল। বিদেশি অস্ত্রের অনুকরণ করে বানানো হবে ৭.৪ লক্ষ রাইফেল। খরচ পড়বে ১২,২৮০ টাকা। এগুলি ভারতেই তৈরি হবে বলে জানা যাচ্ছে।

Updated: Feb 14, 2018, 01:45 PM IST
সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার অত্যাধুনিক করতে তত্পর কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিদেশি মডেলে অস্ত্র বানানোর পরিকল্পনা করছে কেন্দ্র। কেন্দ্রীয় নিরাপত্তা বিষয়ক সূত্রে খবর প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে তৈরি একটি উচ্চ পর্যায়ের কমিটি (ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল) এই প্রোজেক্টের তত্ত্ববধান করবে। সূত্রে আরও খবরও এই প্রকল্পে খরচ হবে ১৫,৯৩৫ কোটি টাকা।

আরও পড়ুন- নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান, হুঁশিয়ারি মার্কিন গোয়েন্দা প্রধানের

কেন্দ্রর তরফে জানানো হয়েছে, অত্যাধুনিক অস্ত্রের মধ্যে রয়েছে লাইট মেশিন গান, রাইফেল,  স্নাইপার রাইফেল। বিদেশি অস্ত্রের অনুকরণ করে বানানো হবে ৭.৪ লক্ষ রাইফেল। খরচ পড়বে ১২,২৮০ টাকা। এগুলি ভারতেই তৈরি হবে বলে জানা যাচ্ছে। ৫,৭১৯টি স্নিপার রাইফেল বানানো হবে।

আরও পড়ুন- চাঁদার দাবি না-মানায় বাংলাদেশে হামলা হিন্দু পরিবারের বাড়িতে

এক দশক আগে নতুন অস্ত্রের প্রয়োজনীয়তার কথা জানিয়েছিল ভারতীয় সেনা বাহিনী। এই মুহূর্তে  ভারতীয় সেনা ১৯৮৮ সালে তৈরি পুরনো একে-৪৭ রাইফেল ব্যবহার করে। সীমান্তবর্তী এলাকায় টহলদারি সেনাদের অত্যাধুনিক রাইফেল দিতেই এবার আদা জল খেয়ে নেমে পড়েছে ভারতীয় সেনাবাহিনী। সূত্রে আরও খবর, বায়ু সেনার জন্য অত্যাধুনিক টর্পেডো ডিকয় সিস্টেম নিয়ে আসছে কেন্দ্র।

আরও পড়ুন- হাফিজ সইদ জঙ্গি, চাপে পড়ে ঘোষণা পাকিস্তানের