নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থীদের বয়সের উর্ধ্বসীমা এক ধাক্কায় বাড়াল রেল

এবার এবার রেলের পরীক্ষায় প্রশ্নপত্র হবে বাংলাতেও। রেলের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মালায়লম, তামিল, কন্নড়, ওড়িয়া, তেলেগু ও বাংলাতেও হবে প্রশ্নপত্র

Updated: Feb 20, 2018, 06:04 PM IST
নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থীদের বয়সের উর্ধ্বসীমা এক ধাক্কায় বাড়াল রেল

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এবার রেলের চাকরিতে আবেদনের বয়সের উর্ধ্বসীমা বাড়ানো হল অনেকটাই। রেলের গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগ পরীক্ষায় আবেদনে বয়সের উর্ধ্বসীমা বাড়ানো হল ২ বছর। ফলে দেশের আরও কয়েক লাখ চাকরিপ্রার্থী আবেদনের সু‌যোগ পেয়ে ‌যাবেন।

সম্প্রতি গ্রুপ সি ও গ্রুপ ডি পদে মোট ৮৯,৪০৯টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রেল। সোমবার একটি বিজ্ঞপ্তিতে রেল মন্ত্রক জানিয়েছে, গ্রুপ সি পদে চাকরির আবেদনের বয়সসীমা ২৮ বছর থেকে বাড়িয়ে ৩০ বছর করা হচ্ছে। এক্ষেত্রে ওবিসি প্রার্থী ৩৩ বছর বয়স প‌র্যন্ত ও তপসিলি জাতি ও উপজাতি প্রার্থীরা ৩৫ বছর বয়স প‌র্যন্ত আবেদন করতে পারবেন।

আরও পড়ুন-তুফান এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের জের, ঘোরানো হল এই ট্রেনগুলির গতিপথ

অন্যদিকে, গ্রুপ ডি পদে সাধারণ প্রার্থীরা ৩০ বছর বয়স প‌র্যন্ত আবেদন করতে পারবেন। আগে এই গ্রুপে চাকরির বয়সের উর্ধ্বসীমা ছিল ২৮ বছর। ওবিসি প্রার্থীদের আবেদনের বয়সসীমা বেড়ে হল ৩৬। তপসিলি জাতি ও উপজাতি প্রার্থীরা ৩৮ বছর বয়স প‌র্যন্ত আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, সম্প্রতি গ্রুপ সি ও গ্রুপ ডি-র ৮৯,৪০৯টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। মাধ্যমিক, আইটিআই ও ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় ডিপ্লোমা থাকলে আবেদন করা ‌যাবে এইসব পদে। আবেদনের শেষ তারিখ ৫ মার্চ। ওই সময়সীমা বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, এবার এবার রেলের পরীক্ষায় প্রশ্নপত্র হবে বাংলাতেও। রেলের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মালায়লম, তামিল, কন্নড়, ওড়িয়া, তেলেগু ও বাংলাতেও এবার প্রশ্নপত্র হবে।