'ব্রহ্মাস্ত্র প্রয়োগে' এবার সরাসরি চিনকে 'চোখ রাঙাল' ভারত!

Updated By: Aug 18, 2017, 08:34 PM IST
'ব্রহ্মাস্ত্র প্রয়োগে' এবার সরাসরি চিনকে 'চোখ রাঙাল' ভারত!
ছবি সৌজন্যে DRDO

ওয়েব ডেস্ক : ইস্যু ডোকা লা। দু' মাস কেটে গেছে, কিন্তু সীমান্ত সমস্যা নিয়ে টানাপোড়েন মেটেনি। বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে জটিল আকার ধারণ করেছে সীমান্ত পরিস্থিতি। এই পরিস্থিতিতে 'ব্রহ্মাস্ত্র' নিয়ে এবার সরাসরি চিনকে চোখ রাঙাল ভারত।  

সূত্রের খবর, ভারতের থেকে নৌবহর ধ্বংসকারী 'ব্রাহ্মোস সুপারসনিক' ক্ষেপণাস্ত্র কিনছে ভিয়েতনাম। সারা বিশ্বের মধ্যে অন্যতম শক্তিশালী ও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এই 'ব্রাহ্মোস সুপারসনিক'। তবে কত টাকায় ভারতের থেকে কতগুলি মিসাইল কিনছে ভিয়েতনাম এখনও পর্যন্ত সরকারিভাবে তা জানানো হয়নি । সাংবাদিক সন্মেলনে ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, জাতীয় সুরক্ষা ও আত্মরক্ষার্থে এই উদ্যোগ। সূত্রের খবর, ইতিমধ্যেই প্রথম দফায় বেশ কয়েকটি মিসাইল ভিয়েতনামে পৌঁছে গেছে।

একদিকে চিন যখন ডোকা লা নিয়ে ভারতকে যুদ্ধের হুমকি দিচ্ছে, উত্তরাখণ্ডে চিনা আগ্রাসনের ঘটনা ঘটছে, ঠিক তখনই ভিয়েতনামকে 'ব্রহ্মাস্ত্র' বিক্রি নিঃসন্দেহে ভারতের এক কৌশলী চাল। বিতর্কিত দক্ষিণ চিন সাগরে অধিকার নিয়ে ভিয়েতনামের সঙ্গে বহুদিন ধরেই চিনের ঠান্ডা লড়াই চলছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত সহ বহু দেশই দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসনের কড়া নিন্দা করেছে। এই পরিস্থিতিতে ভিয়েতনামের সঙ্গে সামরিক সম্পর্ক স্থাপন করে ঘুরিয়ে চিনের উপরই চাপ বাড়াল ভারত।

রাশিয়া ও ভারতের যৌথভাবে তৈরি 'ব্রাহ্মোস' শব্দের গতিবেগের চেয়ে প্রায় ৩ গুণ বেগে ছুটে ৩০০ কিলোমিটার দূরের শত্রুর জাহাজে আঘাত হানতে সক্ষম। 'ব্রাহ্মোস' নিয়ে চিন যে 'ভীত', সেকথা একপ্রকার নিজের মুখেই 'স্বীকার' করেছে চিন। দাবি করেছে, 'এরফলে ভারত-চিন কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি ঘটবে। নষ্ট হবে আঞ্চলিক ভারসাম্য।' চিনকে বেকায়দায় ফেলতে এবার তাই সেই 'ব্রহ্মাস্ত্র'ই প্রয়োগ করতে চলেছে ভারত।

.