নজরে ৪২ চিনা অ্যাপ, সেনাকে সতর্ক করল আইবি

মোবাইল অ্যাপের মাধ্যমে ভারতীয় সেনার ওপরে নজরদারি চালাচ্ছে চিন। আশঙ্কা আইবি-র। 

Updated By: Nov 29, 2017, 06:15 PM IST
নজরে ৪২ চিনা অ্যাপ, সেনাকে সতর্ক করল আইবি

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় সেনার ওপরে গোপনে নজরদারি চালাচ্ছে চিন। এমন আশঙ্কার কথা জানাল ইনটেলিজেন্স ব্যুরো (আইবি)। তাঁরা জানিয়েছে, মোবাইল ফোন ও অ্যাপের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারে বেজিং। 

নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন সেনাবাহিনীর কাছে নির্দেশিকা পাঠিয়েছেন আইবি-র ডিআইজি। তাতে বলা হয়েছে, স্মার্টফোন থেকে মুছে ফেলতে হবে সন্দেহজনক অ্যাপগুলি। অথবা মোবাইল হ্যান্ডসেটকে ফর্ম্যাট করে ফেলতে হবে। 

আরও পড়ুন-  প্রথমবার ভারতীয় যুদ্ধবিমানে উঠলেন কোনও বিদেশি প্রতিরক্ষামন্ত্রী

ট্রু-কলার, ইউসি ব্রাউজার, ইউসি নিউজ, উইচ্যাটের মতো জনপ্রিয় এই অ্যাপগুলিই এখন আইবি-র সন্দেহ তালিকায়। আশঙ্কা করা হচ্ছে, এই অ্যাপগুলির মাধ্যমে নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পারে চিনা গোয়েন্দা সংস্থাগুলি। সেক্ষেত্রে দেশের নিরাপত্তার পক্ষে তা মারাত্মক বিপজ্জনক হতে পারে। আইবি-র তথ্যের ভিত্তিতে অফিসার ও অন্যান্য পদমর্যাদার সদস্যদের সতর্ক করেছে সেনা। 

আরও পড়ুন- সোমনাথ মন্দিরের রেজিস্টার খাতায় নিজেকে 'অহিন্দু' পরিচয় রাহুল গান্ধীর 

এর আগে চিনা ফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে অফিসারদের নির্দেশিকা পাঠিয়েছিল ভারতীয় বায়ুসেনা। সেই নির্দেশিকা অনুযায়ী, শাওমি ফোন ও নোটবুকের ব্যবহার করতে পারবেন না অফিসার ও তাঁর পরিজনরা। বায়ুসেনার আশঙ্কা ছিল, ওই চিনা মোবাইল সংস্থা গোপনে তথ্য সংগ্রহ করছে তাঁদের ডিভাইসের মাধ্যমে। 

     

.