Isro Chief S Somnath: যেদিন আদিত্য এল ১ উৎক্ষেপণ, সেদিনই ক্যানসার ধরা পড়ল ইসরো প্রধানের! তারপর?

Isro chief S Somnath: কী বলে একে, নিয়তি? নিয়তি না বলে আয়রনি বলাই বোধ হয় ভালো। জীবনের এক বহু-প্রতীক্ষিত সাফল্যের দিনেই তিনি এক অপ্রত্যাশিত ঘটনার মুখোমুখি!

Updated By: Mar 4, 2024, 05:46 PM IST
Isro Chief S Somnath: যেদিন আদিত্য এল ১ উৎক্ষেপণ, সেদিনই ক্যানসার ধরা পড়ল ইসরো প্রধানের! তারপর?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কী বলে একে, নিয়তি? নিয়তি না বলে আয়রনি বলাই বোধ হয় ভালো। জীবনের এক বহু-প্রতীক্ষিত সাফল্যের দিনেই তিনি এক অপ্রত্যাশিত ঘটনার মুখোমুখি! তিনি যে ক্যানসারে আক্রান্ত, সেদিনই তা জানতে পারেন। তিনি এস. সোমনাথ। ইসরো প্রধান। যেদিন ভারত আদিত্য এল ১ লঞ্চ করে সেদিনই তাঁর ক্যনসার ধরা পড়ে! তিনি ও তাঁর পরিবার প্রাথমিক ভাবে খুবই ভেঙে পড়ে। ভেঙে পড়েন তাঁর সহকর্মীরা। তবে তাঁর অপারেশন সুষ্ঠু ভাবেই হয়, চলে কেমোথেরাপিও।

আরও পড়ুন: Maha Shivratri 2024: কেন ফাল্গুন-সোমবারে করা শিবপুজোয় ভক্ত লাভ করেন দেবাদিদেবের অতি বিরল আশিস?

চন্দ্রযান-৩ মিশন উৎক্ষেপণের সময়েই এস. সোমনাথের কিছু অসুস্থতার লক্ষণ প্রথম ধরা পড়েছিল। তবে সেটা ক্যানসার-সম্পর্কিত কোনও সমস্যা কি না, তখনই সেটা পরিষ্কার হয়নি। গতবছর, ২০২৩ সালের ২ সেপ্টেম্বরে  উৎক্ষেপণ হয় আদিত্য এল ১। এই ধরনের সূর্য মিশন খুব স্বাভাবিক নয়। ভারত খুব সৃষ্টিশীলতার পরিচয় দিয়েই এই মিশনে এগোচ্ছিল। সারা বিশ্বের সমস্ত মহাকাশবিজ্ঞানীই ভারতের এই প্রকল্প নিয়ে কৌতূহলী ছিল ও কৌতূহলী আছে। কিন্তু এরকম একটি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প উৎক্ষেপণের ঠিক পরেই সেই প্রকল্পের প্রধানের এমন অসুস্থতা ধরা পড়ায় সংশ্লিষ্ট মহলে নেমে আসে বিষাদের ছায়া।

এস. সোমনাথ পর্যন্ত বিষয়টিতে প্রাথমিক ভাবে এতটাই বিচলিত বোধ করেছিলেন যে, তিনি পর্যন্ত মনে করেছিলেন যে, একেবারে পুরোপুরি এর থেকে আরোগ্যলাভ তাঁর পক্ষে সম্ভব হবে কিনা! তবে যথা সময়েই তাঁর অপারেশন হয়, চলে কেমোথেরাপিও। তবে, সব চেয়ে চমকপ্রদ হল, তিনি হাসপাতালে ছিলেন মাত্র ৪ দিন, পাঁচদিনের দিনই তিনি কাজে যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন: Malbazar: দাউ দাউ জ্বলছে জঙ্গল! পুড়ছে সরীসৃপ থেকে অঢেল সবুজ...

তবে সময় যত গিয়েছে, ততই তিনি সুস্থতার দিকে এগিয়ে গিয়েছেন। এবং এখন তিনি সম্পূর্ণ সুস্থ বলে ঘোষণা করেছেন। তিনি নিজেই বলেছেন, তিনি এবার একেবারে আগের মতোই কাজে নেমে পড়েছেন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.