ফের চাগার দিল জাঠ যন্ত্রনা, সোমবার যন্তর মন্তরে বিক্ষোভ দেখাবে জাঠেরা

বছর ঘুরতেই চাগার দিল জাঠ যন্ত্রনা। সংরক্ষণের দাবিতে ফের দিল্লি চলোর ডাক দিয়েছে হরিয়ানার প্রভাবশালী সম্প্রদায়। সোমবার যন্তর মন্তরে বিক্ষোভ দেখাবে জাঠেরা। রয়েছে দিল্লি অবরুদ্ধ ও সংসদভবন ঘেরাওয়ের কর্মসূচি। হরিয়ানায় বিজেপির সরকার গঠনের পরেই সংরক্ষণের দাবিতে সরব হয় জাঠেরা। অজাঠ মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের কাছে দাবিসনদ পেশ করে তারা। তারপর শুরু হয় সংঘর্ষ। ২০১৬-র ফেব্রুয়ারিতে সংরক্ষণের দাবিতে জাঠ বিক্ষোভে উত্তাল হয় ।হরিয়ানা২ সপ্তাহ চলা বিক্ষোভে ৩০ জনের মৃত্যু হয়, আহত হন ২০০ জন, কয়েক হাজার কোটির সরকারি সম্পত্তি নষ্ট নয়।

Updated: Mar 19, 2017, 08:36 PM IST
 ফের চাগার দিল জাঠ যন্ত্রনা, সোমবার যন্তর মন্তরে বিক্ষোভ দেখাবে জাঠেরা

ওয়েব ডেস্ক: বছর ঘুরতেই চাগার দিল জাঠ যন্ত্রনা। সংরক্ষণের দাবিতে ফের দিল্লি চলোর ডাক দিয়েছে হরিয়ানার প্রভাবশালী সম্প্রদায়। সোমবার যন্তর মন্তরে বিক্ষোভ দেখাবে জাঠেরা। রয়েছে দিল্লি অবরুদ্ধ ও সংসদভবন ঘেরাওয়ের কর্মসূচি। হরিয়ানায় বিজেপির সরকার গঠনের পরেই সংরক্ষণের দাবিতে সরব হয় জাঠেরা। অজাঠ মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের কাছে দাবিসনদ পেশ করে তারা। তারপর শুরু হয় সংঘর্ষ। ২০১৬-র ফেব্রুয়ারিতে সংরক্ষণের দাবিতে জাঠ বিক্ষোভে উত্তাল হয় ।হরিয়ানা২ সপ্তাহ চলা বিক্ষোভে ৩০ জনের মৃত্যু হয়, আহত হন ২০০ জন, কয়েক হাজার কোটির সরকারি সম্পত্তি নষ্ট নয়।

আরও পড়ুন ফি জমা দিতে দেরি হওয়ায়, ১৯ পড়ুয়াকে আটকে রাখল স্কুল!

হরিয়ানা সরকারের আশ্বাসে আন্দোলন করে প্রত্যাহার জাঠ আরক্ষণ সংঘর্ষ সমিতি।তবে সরকারের বিরুদ্ধে প্রতিশ্রুতি পূরণে গড়িমসির অভিযোগ তুলে ফের আন্দোলনে নামে তারা। ২০১৭-র জানুয়ারিতে ফের আন্দোলনে নামে জাঠ আরক্ষণ সংঘর্ষ সমিতি।মুখ্যমন্ত্রীর সঙ্গে বিক্ষোভ ভেস্তে যেতেই ফের দিল্লি অবরুদ্ধ করার কর্মসূচি নিয়ে নেওয়া হয়।জাঠেদের দাবি সেই পুরনো। তার সঙ্গে যোগ হয়েছে নতুন এক শর্ত। সরকারি চাকরি ও উচ্চশিক্ষায় সংরক্ষণ তো আছেই। গত বছরের বিক্ষোভকারীদের ওপর মামলা প্রত্যাহার দাবিও জানাচ্ছে জাঠ সংঘর্ষ কমিটি।

আরও পড়ুন  আদিত্যনাথের শপথগ্রহণে মোদীর কানে 'ফিসফাস' মুলায়মের!