ভুয়ো খবর নিয়ন্ত্রণে জারি প্রস্তাবনা প্রধানমন্ত্রী হস্তক্ষেপে ফিরিয়ে নিল কেন্দ্র

ভুয়ো খবর নিয়ন্ত্রণের নামে সংবাদমাধ্যমের ওপর লাগাম কষার লক্ষ্যে পদক্ষেপ করেও পিছু হঠল সরকার। সাংবাদিকদের পরিচয়পত্রের প্রস্তাব দিয়েও ফিরিয়ে নিল কেন্দ্র। 

Updated By: Apr 3, 2018, 01:10 PM IST
ভুয়ো খবর নিয়ন্ত্রণে জারি প্রস্তাবনা প্রধানমন্ত্রী হস্তক্ষেপে ফিরিয়ে নিল কেন্দ্র

ওয়েব ডেস্ক: ভুয়ো খবর নিয়ন্ত্রণের নামে সংবাদমাধ্যমের ওপর লাগাম কষার লক্ষ্যে পদক্ষেপ করেও পিছু হঠল সরকার। সাংবাদিকদের পরিচয়পত্রের প্রস্তাব দিয়েও ফিরিয়ে নিল কেন্দ্র। 

ভুয়ো খবর রুখতে সোমবার একটি প্রস্তাব জারি করে কেন্দ্রীয় সরকার। তাতে উল্লেখ করা হয় কোনও সাংবাদিকের বিরুদ্ধে ভুয়ো খবর প্রকাশ বা সম্প্রচার করার অভিযোগ প্রমাণিত হলে বাতিল হবে তার পরিচয় পত্র। প্রথমবার দোষ প্রমাণিত হলে ৩ মাসের জন্য বাতিল হবে আবেদনপত্র। দ্বিতীয়বার দোষী সাব্যস্ত হলে পরিচয়পত্র বাতিল হবে ৬ মাসের জন্য। তৃতীয়বার দোষী সাব্যস্ত হলে আজীবন বাতিল হবে পরিচয়পত্র। 

কেদারনাথে দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার হেলিকপ্টার

কেন্দ্রের এহেন প্রস্তাবনায় দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। সাংবাদিকরা তো বটেই বিভিন্ন ক্ষেত্রের প্রথিতযশারা অভিযোগ করেন, সংবাদমাধ্যমের মুখ বন্ধ করতে এই প্রস্তাব করেছে কেন্দ্রীয় সরকার। 

দেশে সংবাদমাধ্যমের নিয়ন্ত্রক প্রধান ২ সংস্থা প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া ও নিউজ ব্রডকাস্টারস অ্যাসোসিয়েশনের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন উঠে যায়। সাংবাদিক বা সংবাদ মাধ্যমের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখে এই সংস্থাদুটি। 

সমালোচনার মুখে পদক্ষেপ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরই পুরনো প্রস্তাবনা ফিরিয়ে নেয় সরকার। সরকারের তরফে জানানো হয়েছে প্রেস কাউন্সিল ও এনবিএ-র অধিকারে হস্তক্ষেপ করবে না কেন্দ্র। সংবাদমাধ্যম সংক্রান্ত অভিযোগের ক্ষেত্রে তাদের সর্বোপরিতা অক্ষুণ্ণ থাকবে।  

.