আমি দেশকে বাঁচালাম, দেশ আমার ছেলেকে বাঁচাল না: কার্গিল হিরো

প্রবীণ নায়ক জানিয়েছেন, তাঁর ছেলের মৃতদেহ শেষবার দেখার জন্য তাঁকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে।

Updated By: Apr 30, 2021, 08:49 AM IST
আমি দেশকে বাঁচালাম, দেশ আমার ছেলেকে বাঁচাল না: কার্গিল হিরো

নিজস্ব প্রতিবেদন: থামার কোনও চিন্থ নেই। বেড়েই চলছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। পরিস্থিতির অবনতি হয়েছে উত্তরপ্রদেশেও। সেখানকার স্থানীয় মানুষের অভিযোগ, প্রশাসন যে দৈনিক পরিসংখ্যান প্রকাশ করছে, তার থেকে অনেকটাই তফাৎ রয়েছে বাস্তবের। উত্তরপ্রদেশের কানপুরের অবস্থা খুবই শোচনীয় বলে জানা গিয়েছে। সক্রিয় রেগীর সংখ্যা বাড়ায় ঘাটতি পড়েছে অক্সিজেন ও বেডের। কানপুরের ভৈরবঘাট এলাকায় শ্মশানের ছবিটাই বলে দিচ্ছে পরিস্থিতি কতটা ভয়াবহ। 

কার্গিল যুদ্ধের নায়ক সুবেদার মেজর হরি রাম দুবে। এখন তিনি অবসরপ্রাপ্ত। তাঁর ছেলে কোভিড -১৯-এ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। ছেলে মৃত্যুতে ভেঙে পড়ে, প্রবীণ নায়ক জানিয়েছেন, তাঁর ছেলের মৃতদেহ শেষবার দেখার জন্য তাঁকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে।

তিনি জাতীয় স্তরের এক সংবাদ সংস্থাকে দুঃখের সঙ্গে বলেন, "আমি ১৯৮১ সাল থেকে ২০১১ অবধি আমার মাতৃভূমিকে সেবা করেছি। কার্গিল থেকে বারমুল্লা থেকে লাদাখ এবং লুকুং পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে শত্রুপক্ষের থেকে আগলে রেখেছিলাম দেশকে। আমি বারামুল্লায় সন্ত্রাসদের নির্মূল করেছি। কারগিলে পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেছি, কামান বন্দুকের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে দেশেকে রক্ষা করেছি। কিন্তু দেশ আমার ছেলেটাকে বাঁচাতে সাহায্য করল না। দেশের স্বাস্থ্যের করুণ ব্যবস্থাপনা আমার ছেলে অমিতাভকে মেরে ফেলল। "

তাঁর কথায়, 'স্ত্রী, কন্যা এবং পুত্রবধূকে সঙ্গে নিয়ে অমিতাভের নিথর দেহটি একবার দেখার জন্য প্রখর রোদে দাঁড়িয়েছিলাম দীর্ঘক্ষণ। কেউ একটু সাহায্য করলেন না। অথচ আমি দেশকে বাঁচানোর জন্য এমনই কঠিন দায়িত্ব সামলেছি, তার জন্য সেনাবাহিনীর প্রধান আমায় শংসাপত্র দিয়ে সম্মান করেছেন'। 

.