ফুটবল ছেড়ে হাতে বন্দুক, মায়ের আর্তিতেও ঘরে ফিরল না মেধাবী মাজিদ

জম্মু কাশ্মীর থেকে যখন জঙ্গিদের নিকেশ করার জন্য যখন প্রাণপন চেষ্টা চালাচ্ছে সেনা বাহিনী, সেই সময় ফুটবল ছেড়ে লস্কর-ই-তইবায় যোগ দিল এক যুবক। বছর কুড়ির ওই যুবকের কীর্তি দেখে ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণ কাশ্মীরে।

Updated By: Nov 16, 2017, 08:39 AM IST
ফুটবল ছেড়ে হাতে বন্দুক, মায়ের আর্তিতেও ঘরে ফিরল না মেধাবী মাজিদ

নিজস্ব প্রতিবেদন : জম্মু কাশ্মীর থেকে যখন জঙ্গিদের নিকেশ করার জন্য যখন প্রাণপন চেষ্টা চালাচ্ছে সেনা বাহিনী, সেই সময় ফুটবল ছেড়ে লস্কর-ই-তইবায় যোগ দিল এক যুবক। বছর কুড়ির ওই যুবকের কীর্তি দেখে ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণ কাশ্মীরে।

সূত্রের খবর, দক্ষিণ কাশ্মীরের মাজিদ খান অনন্তনাগের একটি কলেজ থেকে স্নাতক। মেধাবী মাজিদ বেশ ভাল ফুটবলও খেলত। পাশাপাশি ওই অঞ্চলের একটি মানবাধিকার সংগঠনের সঙ্গেও যুক্ত ছিল মাজিদ। কিন্তু, সবকিছু ছেড়ে আপাতত পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার খাতায় নাম লিখিয়েছে ওই কাশ্মীরি যুবক।

আরও পড়ুন : 'পাক অধিকৃত কাশ্মীর পাকিস্তানেরই', মন্তব্য ফারুকের 

একমাত্র ছেলের ওই কীর্তি দেখে হতবাক পরিবারের লোক, বন্ধু বান্ধব প্রত্যেকে। মাজিদের মায়ের কথায়, পড়াশোনার পাশাপাশি ভাল ফুটবল খেলত তাঁর ছেলে। বন্ধুদের মুখেও সেই একই কথা। এমনকী, ছেলের বাড়ি ফেরার জন্য যেমন অপেক্ষা করে রয়েছেন মাজিদের মা, তেমনি তার বন্ধুদের গলাতেও শোনা গেল সেই আর্তি। কিন্তু, কোনও কিছুতেই পাত্তা দিতে নারাজ ওই কাশ্মীরি যুবক।

সূত্রের খবর, বেশ কিছুদিন ধরে নিখোঁজ ছিল মাজিদ। সম্প্রতি এ কে ৪৭ হাতে নিয়ে মাজিদের একটি ছবি দেখা যায় দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন জায়গায়। ওই পোস্টারের নীচে ক্যাপশন দেওয়া ছিল, ‘কেন কোনও বড় তারকার জন্য অপেক্ষা করছ, যখন আমিই একজন বড় তারকা।’ লস্কর-ই-তইবার পোস্টারে মাজিদের মুখ দেখেই আঁতকে ওঠেন তার বাড়ির লোক। এরপরই গোটা বিষয়টি প্রকাশ্যে আসে।

জানা যায়, স্থানীয় এক পীরের নেতৃত্বেই নাকি মাজিদ খান নামে ওই যুবক পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবায় যোগ দিয়েছে। আপাতত কোথায় ডেরা বেঁধে রয়েছে মাজিদ, সে বিষয়ে খোঁজ শুরু করেছে পুলিস।

মাজিদের বন্ধুদের কথায়, ইয়ায়র নিসার নামে তাদেরই এক বন্ধু সম্প্রতি হিজবুল মুজাহিদিনের যোগ দিয়েছিল। কিন্তু, চলতি বছরের জুলাইতে সেনা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয় ইয়ায়র। বন্ধু ইয়ায়রের মৃত্যুর পরই লস্কর-ই-তইবার দিকে ঝুঁকে পড়ে মাজিদ।

.