আজ প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্ব বৈঠক নীতি আয়োগের, নেই মমতা-কেসিআর

অন্ধ্র প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। তাঁর রাজ্যের স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি জানান। পাশাপাশি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি জানিয়েছেন

Updated By: Jun 15, 2019, 11:38 AM IST
আজ প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্ব বৈঠক নীতি আয়োগের, নেই মমতা-কেসিআর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রপতি ভবনে আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বসছে নীতি আয়োগের বৈঠক। ওই বৈঠকে উপস্থিত থাকছে না বলে আগেই জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয় এবং তেলঙ্গানার মুখমন্ত্রী চন্দ্রশেখর রাও। লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে এটাই প্রথম বৈঠক এনডিএ সরকারের।

নীতি আয়োগের বৈঠক বয়কট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই বৈঠকের নীতি নির্ধারণ কোনওভাবে ফলপ্রসু হবে না। রাজ্যে সহয়তা কারার জন্য অর্থনৈতিক ক্ষমতা নেই নীতি আয়োগের। তবে, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর নায়ডু জানান,রাজ্যের সেচ প্রকল্পের উদ্বোধনে ব্যস্ত থাকার জন্য ওই বৈঠকে যোগ দিতে পারছেন না। জানা যাচ্ছে, সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রশাসিত অঞ্চলের লেফ্টেন্যান্ট উপস্থিত থাকবেন।

আরও পড়ুন- মমতাকে ৪৮ ঘণ্টা সময়সীমা, দাবি না মানলে অনির্দিষ্টকাল ধর্মঘটের হুঁশিয়ারি দিল্লি এইমসের চিকিত্সকদের

অন্ধ্র প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। তাঁর রাজ্যের স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি জানান। পাশাপাশি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি জানিয়েছেন। অনেকদিন ধরেই এই তকম পেতে বিহার দাবি জানিয়ে আসছে বলে নীতীশের প্রশাসন জানায়। একই পথে হেঁটেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বিজেডি দলের সাংসদ পিনাকী মিশ্র বলেন, “সংসদে এ বিষয়ে সোচ্চার হবে বিজেপি দলের সাংসদরা।”

উল্লেখ্য, প্রথম মোদীসরকারেই প্ল্যানিং কমিশন বদলে ‘নীতি আয়োগ’ নাম করা হয়। এ নিয়ে পঞ্চমবার বৈঠক হতে চলেছে নীতি আয়োগের।

.