Government-Owned OTT Platform: দেশের প্রথম সরকারি ওটিটি প্ল্যাটফর্ম! কবে থেকে চালু হচ্ছে জেনে নিন...

Government-Owned OTT Platform: কেরালা ৭ মার্চ থেকে ভারতের প্রথম সরকারি মালিকাধীন ওটিটি প্ল্যাটফর্ম চালু করতে চলেছে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই প্ল্যাটফর্মটিকে চালু করবেন, এটাকে সিস্পেস বলা হবে।

Updated By: Mar 5, 2024, 11:41 PM IST
Government-Owned OTT Platform: দেশের প্রথম সরকারি ওটিটি প্ল্যাটফর্ম! কবে থেকে চালু হচ্ছে জেনে নিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালা ৭ মার্চ থেকে ভারতের প্রথম সরকারি মালিকাধীন ওটিটি প্ল্যাটফর্ম চালু করতে চলেছে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই প্ল্যাটফর্মটিকে চালু করবেন, এটাকে সিস্পেস( CSpace) বলা হবে।

ওটিটি প্ল্যাটফর্মটি বৃহস্পতিবার লঞ্চের জন্য সম্পূর্ণভাবে তৈরি। এর লক্ষ্য় হচ্ছে, জনসাধারণের জন্য উপযোগী তথ্যপূর্ণ এবং বিনোদনমূলক তথ্য সরবরাহ করা হবে। মঙ্গলবার এই সম্পর্কে একটি অফিসিয়াল বিবৃতি বলা হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ৭ মার্চ সকাল ৯.৩০টায় কইরালি থিয়েটারে এই ওটিটি প্ল্যাটফর্মটি চালু করবেন। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়র মন্ত্রী সাজি চেরিয়ান। কেরালা স্টেট ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এর প্রখ্যাত পরিচালক এবং চেয়ারম্যান শাজি এন করুণ সাক্ষাৎকারে বলেন, 'সি স্পেস মূলত বিষয়বস্তু নির্বাচন এবং প্রচারের ক্ষেত্রে OTT সেক্টরে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা এবং বহুমুখী চ্যালেঞ্জের প্রতিক্রিয়া।'

আরও পড়ুন: Facebook Down: বিশ্বজুড়ে অচল ফেসবুক-ইনস্টাগ্রাম-মেসেঞ্জার, ঘণ্টাখানেক পর ফিরল পরিষেবা

এই সিস্পেস কেরালার স্টেট ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন দ্বারা পরিচালিত। এটি একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি যা কেরালা সরকারের সংস্কৃতি বিষয়ক বিভাগের পক্ষ থেকে মালায়ালাম সিনেমা এবং শিল্পের প্রচারের দায়িত্বপ্রাপ্ত। বিষয়বস্তু নির্বাচন ও অনুমোদনের জন্য, কেএসএফডিসি রাজ্যের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব যেমন বেনিয়ামিন, ওভি ঊষা, সন্তোষ সিভান, শ্যামাপ্রসাদ, সানি জোসেফ এবং জিও বেবি সহ ৬০ জন সদস্যের একটি কিউরেটর প্যানেল গঠন করেছে। প্ল্যাটফর্মে জমা দেওয়া প্রতিটি বিষয়বস্তু তার শৈল্পিক, সাংস্কৃতিক এবং ইনফোটেইনমেন্ট যোগ্যতার জন্য প্যানেলের তিনজন কিউরেটর দ্বারা মূল্যায়ন করা হবে।

প্ল্যাটফর্মে শুধুমাত্র কিউরেটরদের দ্বারা সুপারিশকৃত বিষয়বস্তু প্রদর্শন করা হবে। কেএসএফডিসি-র চেয়ারম্যান  শাজি এন করুণ বলেন, ' কিউরেটররা এখন পর্যন্ত ৪২টি ফিল্ম সিএসস্পেসের প্রথম পর্বের জন্য বেছে নিয়েছেন, যার মধ্যে ৩৫টি ফিচার ফিল্ম, ৬ টি ডকুমেন্টারি এবং ১টি শর্ট ফিল্ম রয়েছে। যেসব চলচ্চিত্র জাতীয় বা রাষ্ট্রীয় পুরস্কার জিতেছে বা বড় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে সেগুলোও দেখানো হবে।'

আরও পড়ুন: Water Crisis in Bengaluru: তীব্র জলসংকট শহরে! সতর্ক করল প্রশাসন...

সিস্পেসের আরেকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হল এর কার্যক্রমে স্বচ্ছতা এবং সামগ্রিক আয় এবং রাজস্ব ভাগ। প্ল্যাটফর্ম, যা প্রতি ভিউ ভিত্তিতে কাজ করে, দর্শকদের একটি ফিচার ফিল্ম ৭৫ টাকা এবং অনেক কম দামে দেখতে দেয়। চার্জ করা পরিমাণের ঠিক অর্ধেক সামগ্রী প্রদানকারীর কাছে যায়।

জানা গিয়েছে, দর্শকরা ৭ মার্চ থেকে প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকে সিএসস্পেস অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। প্ল্যাটফর্মের মাধ্যমে, কলেজ সহ রাজ্য জুড়ে ফিল্ম ক্লাবগুলিকে উত্সাহিত করার পরিকল্পনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.