বড় পরিকল্পনা রয়েছে চিনের! LAC বরাবর মোতায়েন লাল ফৌজের ৩ ব্যাটালিয়ন

২৯-৩০ অগস্ট ভারতীয় সেনা রেচিন লা ও রেঝান লা দখল করে নেয়। এই দুই এলাকায় ঢুকে পড়ার সুবিধে হল এখান থেকে চিনের মলদো সেনাঘাঁটির ওপরে নজর রাখতে পারবে ভারতীয় সেনা

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 9, 2020, 01:21 PM IST
বড় পরিকল্পনা রয়েছে চিনের! LAC বরাবর মোতায়েন লাল ফৌজের ৩ ব্যাটালিয়ন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে উত্তেজনা কমানোর লক্ষ্যে আলোচনা চলছে। কিন্তু অনেক বড় পরিকল্পনা নিয়ে এগোচ্ছে চিন। এমনটাই মনে করা হচ্ছে লাল ফৌজের মতিগতি দেখে।

পূর্ব লাদাখে একাধিক জায়গায় দুদেশের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়ে চলেছে। এর মধ্যেই লাদাখে এলএসি বরাবার বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেতে শুরু করেছে চিন। এমনটাই সূত্রের খবর। ইতিমধ্যেই হোটান বায়ুসেনা ঘাঁটিতে জে-২০ ফাইটার জেট সহ একাধিক যুদ্ধ বিমান জড়ো করেছে  পিএলএ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে চিনের এই বায়ুসেনা ঘাঁটি।

আরও পড়ুন-দেশে করোনায় মৃতের সংখ্যা ৭৪,০০০ ছুঁইছুঁই, আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ পার  

সোমাবার রাতে পূর্ব লাদাখে প্যাংগং লেকের দক্ষিণে চুশুলের মুরখিতে ঢোকার চেষ্টা করে চিন। সেই চেষ্টা ভেস্তে দেয় ভারতীয় সেনা। তবে এর পরেও চিনা সেনা হাত গুটিয়ে বসে থাকবে না বলেই মনে করা হচ্ছে।

গত ১ সেপ্টেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখার রেচিন লা-র কাছে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে চিন। পাশাপাশি আরও ২ ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে পাঙ্গুর লেকের কাছাকাছি। ওইসব সেনা চিনের ৬২ কম্বাইনড আর্মড ফোর্সের।

আরও পড়ুন-NCB-র অফিস থেকে বাইকুল্লা জেলে পৌঁছলেন রিয়া চক্রবর্তী 

উল্লেখ্য, ২৯-৩০ অগস্ট ভারতীয় সেনা রেচিন লা ও রেঝান লা দখল করে নেয়। এই দুই এলাকায় ঢুকে পড়ার সুবিধে হল এখান থেকে চিনের মলদো সেনাঘাঁটির ওপরে নজর রাখতে পারবে ভারতীয় সেনা। তবে উদ্বেগের বিষয় হল লাদাখের চুশুলে চিনের ৪ নম্বর মোটর ডিভিসন ও প্যাংগং লেকের পশ্চিম ৬ নম্বর মোটর ডিভিশন মোতায়েন করেছে চিন। এছাড়াও পাঙ্গুরে ট্য়াঙ্ক মোতায়েন করেছে পিএলএ।

এদিকে, চিনের তত্পরতা দেখে বসে নেই ভারতও। ইতিমধ্যেই এলএসির বিভিন্ন জায়গায় ট্যাঙ্ক ও অন্যান্য যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে ভারতও। তৈরি রাখা হয়েছে ফাইটার জেটও।

.