বিকেল পাঁচটায় শেষকৃত্য আম আদমি পর্রীকরের, শ্রদ্ধা জানাতে আজ পঞ্জিমে মোদী

১৯৯৪ সালে গোয়ার বিধায়ক নির্বাচিত হলেও রাজ্যের মুখ্যমন্ত্রী হন ২০০০ সালে

Updated By: Mar 18, 2019, 09:16 AM IST
বিকেল পাঁচটায় শেষকৃত্য আম আদমি পর্রীকরের, শ্রদ্ধা জানাতে আজ পঞ্জিমে মোদী

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ রোগ ভোগের পর রবিবার রাতে প্রয়াত হলেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর। একসময় বলেছিলেন, শেষ নিঃশ্বাস পর্যন্ত গোয়ার সেবা করে যাব। সেটাই শেষপর্যন্ত হল।

অত্যন্ত সাদামাটা জীবনযাপনে অভ্যস্ত এই আম আদমি-র প্রয়াণ দেশের রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমেছে। আজ বিকেল ৫টায় পঞ্জিমের মিরামায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর আগে সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য পর্রীকরের মৃতদেহ রাখা হবে রাজ্য বিজেপির সদর দফতরে। পর্রীকরের শেষকৃত্য থাকবেন মোদী।

আরও পড়ুন-সাদামাঠা জীবন যাপনে গোটা দেশে নজির ছিলেন পর্রীকর, স্কুটারে করে যেতেন বিধানসভা

সাধারণ জীবনযাপন করলেও ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী থাকাকালীন সেনাবাহিনীর আধুনিকিকরণ থেকে থেকে ২০১৬ সালে প্রথম সার্জিক্যাল স্ট্রাইেক সিদ্ধান্ত তার হাত ধরেই।

১৯৫৫ সালে গোয়ার মাপুসাতে জন্মগ্রহণ করেন পর্রীকর। মারাগাঁওয়ের লয়োলা হাইস্কুলের এক উজ্জ্বল ছাত্র ছিলেন মনোহর। একসঙ্গে তিনি ছিলেন সংঘের সদস্যও। স্কুলের গন্ডি পার করে তিনি আইআইটি বম্বে থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। ক্রমে তিনি গোয়ার বিধায়ক নির্বাচিত হন। তিনিই দেশের প্রথম বিধায়ক যিনি ছিলেন আইআইটির স্নাতক।

আরও পড়ুন-৩০ শতাংশ বুথ স্পর্শকাতর, রাজ্যের দেওয়ার রিপোর্টে 'অসন্তুষ্ট' কমিশন 

১৯৯৪ সালে গোয়ার বিধায়ক নির্বাচিত হলেও রাজ্যের মুখ্যমন্ত্রী হন ২০০০ সালে। তবে ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হয়। ২০০২ সালের জুনে ফের তিনি মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। এভাবে মোট চারবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন পর্রীকর। ২০১৪ সালে কেন্দ্রে এনডিএ ক্ষমতায় এলে তাঁকে নভেম্বরে তাঁকে দেশের প্রতিরক্ষামন্ত্রী করে মোদী সরকার। ২০১৭ সালের মার্চে তাঁকে গোয়ায় ফিরতে হয়। রাজ্যে। ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন পর্রীকর। আর রবিবার সন্ধেয় থেমে গেল পর্রীকরের পথচলা।

.