ক্যামেরায় ধরা পড়লেন কংগ্রেসের মহাসচিবের সঙ্গে চপারকাণ্ডে মিশেলের আইনজীবী

ইউপিএ জমানায় ১২টি ভিভিআইপি চপার কেনায় দুর্নীতির অভিযোগ ওঠে। 

Updated By: Dec 5, 2018, 09:41 PM IST
ক্যামেরায় ধরা পড়লেন কংগ্রেসের মহাসচিবের সঙ্গে চপারকাণ্ডে মিশেলের আইনজীবী

নিজস্ব প্রতিবেদন: অগাস্তা ওয়েস্টল্যান্ড মামলায় মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ন মিশেলের আইনজীবীকে দেখা গেল কংগ্রেসের সদর দফতরে। সংবাদ সংস্থা এএনআই-এর ক্যামেরায় দেখা গিয়েছে, কংগ্রেসের মহাসচিব দীপক বাবরিয়ার সঙ্গে কথা বলছেন মিশেলের আইনজীবী অলজো কে জোসেফ। ক্যামেরা দেখে ছবি তুলতে বারণও করেন তিনি। 

ইউপিএ জমানায় ১২টি ভিভিআইপি চপার কেনায় দুর্নীতির অভিযোগ ওঠে। ৩৬০০ কোটি টাকায় অগাস্তা ওয়েস্টল্যান্ডের সঙ্গে চুক্তিতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিলেন ক্রিশ্চিয়ান জেমস মিশেল। মঙ্গলবার দুবাই থেকে তাঁকে প্রত্যর্পণ করেছে ভারত সরকার। এদিন মিশেলকে পেশ করা হয় বিশেষ সিবিআই আদালতে। তাঁকে ৫ দিনের সিবিআই হেফাজতে পাঠিয়েছেন বিচারক। ক্রিশ্চিয়ান মিশেলের সঙ্গে গান্ধী পরিবারের যোগ রয়েছে বলে অভিযোগ করেছে বিজেপি। সেই ক্রিশ্চিয়ানের আইনজীবীর সঙ্গেই কংগ্রেসের যোগ নিয়ে উঠছে প্রশ্ন।  

কে এই ক্রিশ্চিয়ান মিশেল? 

সিবিআইয়ের তথ্য অনুযায়ী, আটের দশক থেকে অগাস্তা ওয়েস্টল্যান্ড কোম্পানির পরামর্শদাতা হিসেবে কাজ করছেন মিশেল। এর আগে তাঁর বাবাও ভারতীয় উপমহাদেশে একই পদে কাজ করতেন। নিয়মিত ভারতে আসা-যাওয়া করতেন করতেন মিশেল। বায়ুসেনা ও প্রতিরক্ষামন্ত্রকের একাধিক আধিকারিকের সঙ্গে তাঁর সুসম্পর্ক ছিল। অগাস্টা ওয়েস্টল্যান্ডকে বরাত দেওয়ার জন্য একাধিক আধিকারিককে ঘুষ দিয়েছিলেন মিশেল। ২০১২ সালে তাঁর ব্যাপারে জানতে পারেন তদন্তকারীরা। 

২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হয় মিশেলের বিরুদ্ধে। গতবছর চার্জশিট দায়ের করে সিবিআই। সিবিআই আদালতের পরোয়ানার ভিত্তিতে তাঁর বিরুদ্ধে রেড কর্ণার নোটিস জারি করে ইন্টারপোল। ২০১৭ সালে দুবাইয়ে গ্রেফতার হন ক্রিশ্চিয়ান মিশেল। 

সংযুক্ত আরব আমিরশাহি সরকারের কাছ থেকে মিশেলের প্রত্যর্পণ চায় ভারত সরকার। কিন্তু তা থেকে রেহাই পেতে দুবাই আদালতে লড়াই চালিয়ে যান মিশেলের আইনজীবীরা। কিন্তু আদালত সেই আবেদনে সাড়া দেয়নি। এরপরই মঙ্গলবার ভারতে আনা হয় কিংপিন মিশলকে। তাঁকে জিজ্ঞাসাবাদ করে রাঘববোয়ালের নাম উঠে আসতে পারে বলে মনে করছে সিবিআই।

আরও পড়ুন- বিগ শপিং ডেজ-এ জলের দরে স্মার্টফোন বেচছে ফ্লিপকার্ট

 

.