ইস্তফা আডবাণীর, গোঁসা ভাঙাতে আসরে রাজনাথ

Last Updated: Monday, June 10, 2013 - 14:13

আডবাণী চাইলেও দল চাইছে না। ২০১৪ লোকসভা নির্বাচনের সামনে স্বয়ং লৌহপুরুষের সরে দাঁড়ানোয় বিপদে বিজেপি। বিপদ ভিতরেও, বিপদ বাইরেও। ভাঙন চওড়া হওয়ার আশঙ্কা দলের শীর্ষ নেতৃত্ব। যার ফলেই সোমাবার আডবাণীর ইস্তফা পত্র না মঞ্জুর করে দিয়েছেন সভাপতি রাজনাথ সিং। আদবাণীকে সিদ্ধান্ত পুণর্বিবেচনা করার আর্জিও জানিয়েছেন তিনি।
টুইটারে রাজনাথ লিখেছেন, "আমি আডবাণীজীর ইস্তফা গ্রহণ করিনি।" চিঠি পাওয়ার পর তড়িঘড়ি আদবাণীর কাছে ছুটে গিয়েছেন তিনি। ছিলেন বিজেপির প্রথম সারির সকলেই। শত চেষ্টাতেও বরফ গলছে না।
সুষমা স্বরাজও ছুটেছিলেন আদবাণীর বাসভনে। আশা ছিল মানিয়ে উঠতে পারবেন তিনি, "আমি অবাক হচ্ছি, তিনি একথা কখনই আমাদের জানাননি। আমি আশা করি আডবাণীজীকে বুঝেয়ে উঠতে পারব।" বিজেপির অন্য নেতৃত্ব বেঙ্কইয়া নাইডু, অনন্ত কুমার, বলবীর পুঞ্জ এবং বিজয় কুমার মালহোত্রার মত বর্ষীয়াণ নেতার বাড়িতে দরবার করেন। কিন্তু তাঁদের ব্যর্থতাও তাঁদের চোখে মুখেই স্পষ্ট।
কথা হয়েছে রাজনারথ ও মুরলী মনোহর যোশির। যোশির আশঙ্কা আডবাণীর বিদায় বিজেপির পতন ডেকে আনবে। অন্যদিকে আডবাণী মেজাজ বদলের ইঙ্গিত নাকি আগেই আঁচ করেছিলেন উমা ভারতী। আগামিকাল আডবাণীর সঙ্গে দেখা করবেন তিনিও।
এ দিন দলীয় সবকটি পদ থেকে সরে দাঁড়িয়েছেন বর্ষীয়ান বিজেপি  নেতা লালকৃষ্ণ আডবাণী। গোয়াতে গতকালই বিজেপির প্রচার কমেটির প্রধান হিসাবে নির্বাচিত হয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তারপরের দিনই আডবাণীর ইস্তফা ঘিরে ইতিমধ্যেই ঝড় উঠেছে বিজেপির অন্দরমহলে।
বিজেপি প্রেসিডেন্ট রাজনাথ সিংকে লেখা একটি চিঠিতে আডবাণী জানিয়েছেন তিনি দলের সংসদীয় কমিটি, নির্বাচন কমিটি এবং ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটির পদ থেকে ইস্তফা দিচ্ছেন।
গোয়াতে বিজেপির ওয়ার্কিং কমিটির বৈঠকে অসুস্থতার জন্য অনুপস্থিত ছিলেন বিজেপির অন্যতম কারিগর এই নেতা।
রাজনাথ সিংকে লেখা চিঠিটিতে আডবাণী জানিয়েছেন, ''বর্তমানে পার্টি যে পথে চলেছে তা বিজেপির মূল আদর্শের পরিপন্থী।'' দলের প্রেসিডেন্টকে লেখা চিঠিতে আডবাণী কার্যত নিজের সমস্ত ক্ষোভ উগরে দিয়েছেন। দলের বহু নেতাকে স্বার্থপর সম্বোধন করে তিনি তাঁর ইস্তফার কারণ হিসাবে জানিয়েছেন '' যাঁরা নিজেদের ব্যক্তিগত বিষয় নিয়ে মেতে থাকেন তাঁদের সঙ্গে কাজ করা আমার পক্ষে সমস্যার হয়ে উঠছে।''  
বিজেপির নির্বাচন কমিটি, সংসদীয় বোর্ড এবং ওয়ার্কিং কমিটি থেকে সরে দাঁড়ালেন '৯২ বিজেপির রামমন্দির আন্দোলনের হোতা লালকৃষ্ণ আডবাণী। দলে নরেন্দ্র মোদীর ক্রমউত্থানে বিরোধীতা করে গিয়েছেন আডবাণী।



First Published: Monday, June 10, 2013 - 18:54


comments powered by Disqus