চলে গেলেন বাস্তবের ‘বর্ডার’-এর আসল নায়ক ব্রিগেডিয়ার চান্দপুরি

ব্রিগেডিয়ার কুলদীপের বীরত্বের ওপরে ভিত্তি করে তৈরি হয়েছিল বলিউডের ব্লকবাস্টার ছবি বর্ডার

Updated By: Nov 17, 2018, 02:11 PM IST
চলে গেলেন বাস্তবের ‘বর্ডার’-এর আসল নায়ক ব্রিগেডিয়ার চান্দপুরি

নিজস্ব প্রতিবেদন: তাঁর বীরত্বেরও ওপরে ভিত্তি করে তৈরি হয়েছিল আস্ত একটি ছবি। ১৯৭১ সালে মাত্র ১২০ জন সঙ্গীকে নিয়ে ঠেকিয়ে দিয়েছিলেন পাক বাহিনীকে। সেই লড়াইয়ের হিরো ব্রিগেডিয়ার কুলদীপ সিং চান্দুপুরি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

শনিবার মোহালির এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার কুলদীপ সিং চন্দপুরি। বেশ কিছুদিন ধরেই ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন। শনিবার ৭৮ বছর বয়সে থেমে গেল তাঁর সেই লড়াই।

আরও পড়ুন-ছয় মিনিটের দৌড়! রাখালের 'হৃদয়'কে সৈকতের 'স্পন্দনে' বাঁচিয়ে রাখার লড়াইয়ে মেডিক্যাল কলেজ

১৯৬২ সালে সেনাবাহিনীতে যোগ দেন কুলদীপ চন্দ্রপুরি। পঞ্জাব রেজিমেন্টের ২৩ নম্বর ব্যাটালিয়নে তাঁর নিয়োগ হয়। জীবনে রাষ্ট্রসংঘের একাধিক শান্তিরক্ষী বাহিনীতে তিনি বিদেশে বহু জায়গায় কাজ করেছেন। কিন্তু তাঁর সবচেয়ে বড় সাফল্য ১৯৭১ সালের লঙ্গেওয়ালার যুদ্ধ। মাত্র ১২০ জন জওয়ান নিয়ে ঠেকিয়ে দিয়েছিলেন হানাদার পাক বাহিনীকে। তাঁর বীরত্বের জন্যই বিশাল ওই পাক বাহনী পিছু হঠতে বাধ্য হয়।

ব্রিগেডিয়ার কুলদীপের বীরত্বের ওপরে ভিত্তি করে তৈরি হয়েছিল বলিউডের ব্লকবাস্টার ছবি বর্ডার। কুলদীপ সিংয়ের ভূমিকায় অভিযন করেছিলেন সানি দেওল। জীবনে একাধিক খেতাব পেয়েছেন কুলদীপ সিং। এর মধ্যে রেয়েছে মহাবীর চক্র ও বিশিষ্ট সেবা মেডেল।

আরও পড়ুন-সরকারি চাকরির আশ্বাস ও চেষ্টা, প্রতারণার অভিযোগে ধৃত 'মুখ্যমন্ত্রীর আত্মীয়'!

ব্রিগেডিয়ার কুলদীপ সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দার সিং। ব্রিগেডিয়ার চন্দ্রপুরির মৃত্যুতে আমি শোকাহত। লঙ্গেওয়াল যুদ্ধে তাঁর লড়াই দেশবাসী মনে রাখবে। কুলদীপের পরিবারের সদস্যদের সমবেদনা জানাচ্ছি।

.