মধ্যপ্রদেশে হয়ে গেল গরুদের মন্ত্রিসভার প্রথম বৈঠক!

ক্যাবিনেটে মোট ছ'টি মন্ত্রণালয় রাখা হয়েছে। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ

Updated By: Nov 23, 2020, 05:04 PM IST
মধ্যপ্রদেশে হয়ে গেল গরুদের মন্ত্রিসভার প্রথম বৈঠক!

নিজস্ব প্রতিবেদন: বাঘ, সিংহ, হাতি, গন্ডারের জন্য অভয়ারণ্য আছে। কুমির প্রকল্প আছে। কিন্তু গরুর জন্য অভয়ারণ্য?

হ্যাঁ! চমকে উঠবেন না। ভারতই এ ক্ষেত্রে বিশ্বকে পথ দেখাচ্ছে। আর ভারতকে পথ দেখাচ্ছে মধ্যপ্রদেশ। 

তাদের উদ্যোগে সে রাজ্যে গরুদের জন্য হতে চলেছে অভয়ারণ্য, কাউ ক্যাবিনেটও! গৌ ক্যাবিনেট দেশে কেন, দেখতে গেলে বিশ্বে প্রথম। মধ্যপ্রদেশ সরকারের এই আশ্চর্য পদক্ষেপে রীতিমতো সাড়া পড়ে গেছে। 

এই ক্যাবিনেটের প্রথম মিটিংও হয়ে গেল গতকাল, রবিবার। প্রথম বৈঠকে রাজ্য জুড়ে গোশালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানই এই ক্যাবিনেটের নেতৃত্বে। গো-রক্ষাই এই পদক্ষেপের উদ্দেশ্য। দেশ জুড়ে এখন যে গরু-রাজনীতি চলছে তাতে যাতে পিছিয়ে পড়তে না হয় সে জন্যই মধ্যপ্রদেশের এ হেন পরিকল্পনা বলে জানাচ্ছেন ওয়াকিবহাল মহল।

গরু ক্যাবিনেটে মোট ছ'টি মন্ত্রণালয় রাখা হয়েছে। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ। মুখ্যমন্ত্রীর ঘোষণা, গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণের বিষয়টি দেখবে গরু মন্ত্রিসভা। 

কিন্তু গো-কল্যাণের জন্য টাকা কোথায়? গোশালা তৈরি, গরুদের খাবার দেওয়া, গরু অভয়ারণ্যের কাজ করতে কম টাকা তো লাগবে না! সমাধান বের করেছেন শিবরাজই। তিনি জানান, গোমাতার কল্যাণ ও গোশালা তৈরির জন্য সামান্য কর বসানো হতে পারে রাজ্যে। ফলে অদূর ভবিষ্যতে মধ্যপ্রদেশের মানুষকে গরু-করও দিতে হতে পারে!

আরও পড়ুন:  'আয়ত্বের বাইরে চলে যাচ্ছে' গুজরাটের করোনা পরিস্থিতি, মন্তব্য সুপ্রিম কোর্টের

.