Maharashtra MLC Election Result 2022: ফের ঠাকরে সরকারকে ধাক্কা বিজেপির, বিধান পরিষদে ৫ আসনে জয় বিরোধীদের

এই নির্বাচনে ছোট দলগুলির ২৯ জন বিধায়কের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এদের সঙ্গে নিয়ে বিজেপি খেলা ঘুরিয়ে দেয় এবং তাদের পঞ্চম প্রার্থী জয়লাভ করে।

Updated By: Jun 21, 2022, 06:54 AM IST
Maharashtra MLC Election Result 2022: ফের ঠাকরে সরকারকে ধাক্কা বিজেপির, বিধান পরিষদে ৫ আসনে জয় বিরোধীদের

নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত হয়েছে মহারাষ্ট্রের এমএলসি নির্বাচনের ফলাফল। রাজ্যসভা নির্বাচনের মতোই এমএলসি নির্বাচনেও ক্ষমতাসীন জোটকে বড় ধাক্কা দিয়েছে বিজেপি। এমএলসি নির্বাচনে বিজেপি ১০টি আসনের মধ্যে পাঁচটি জিতেছে। অন্যদিকে ক্ষমতাসীন জোট পাঁচটি আসন জিততে পেরেছে।

জানা গিয়েছে বিজেপির তরফে শ্রীকান্ত ভারতীয়, প্রসাদ লাড, প্রভিন দারেকার, উমা খাপ্রে এবং রাম শিন্ডে মহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচনে জয়ী হয়েছেন। একই সময়ে শিবসেনা থেকে শচীন আহির এবং আমশ্যা পাড়ভি নির্বাচনে জয়ী হয়েছেন। শরদ পাওয়ারের দল এনসিপি থেকে একনাথ খাডসে এবং রামরাজে নিম্বালকর নির্বাচনে জয়ী হয়েছেন। মুম্বই কংগ্রেস সভাপতি ভাই জগতাপও জিতেছেন নির্বাচনে। কংগ্রেসের দ্বিতীয় প্রার্থী চন্দ্রকান্ত হান্দোর নির্বাচনে হেরে যান।

এই নির্বাচনে প্রতিটি আসনে জয়ের জন্য বিধানসভায় মোট ২৬ জন বিধায়কের প্রয়োজন ছিল। সেই হিসেবে, বিজেপি, শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের বিধানসভায় সদস্য সংখ্যা বিবেচনা করে, বিজেপির চার প্রার্থী এবং মহাবিকাশ আগাড়ি জোটের ছয় প্রার্থীর জয় নিশ্চিত ছিল। কিন্তু বিজেপি চার জনের পরিবর্তে পাঁচ প্রার্থী দিয়ে জোটের খেলা নষ্ট করেছে। এই কারণেই, এই নির্বাচনে ছোট দলগুলির ২৯ জন বিধায়কের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এদের সঙ্গে নিয়ে বিজেপি খেলা ঘুরিয়ে দেয় এবং তাদের পঞ্চম প্রার্থী জয়লাভ করে।

আরও পড়ুন: President Election 2022: শীর্ষ নেতাদের দিল্লিতে জরুরি তলব বিজেপির! রাষ্ট্রপতি প্রার্থী ঘোষণার জোর সম্ভবনা

বিরোধী দলে থাকা সত্ত্বেও, বিজেপি এমএলসি নির্বাচনে দশটি আসনের মধ্যে পাঁচটি দখল করে উদ্ধব সরকারকে বড় ধাক্কা দিয়েছে। এই ঘটনাকে উদ্ধব ঠাকরে সরকারের পরাজয় বলে মনে করা হচ্ছে। এর আগে রাজ্যসভা নির্বাচনেও বিজেপির কাছে হারের মুখে পড়তে হয়েছিল মহাবিকাশ আগাড়িকে। এটা মনে করা হচ্ছে যে কিছু কংগ্রেস বিধায়ক ক্রস ভোটিং করে বিজেপিকে জয় পেতে সাহায্য করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.