সোমবার ঘেরাও বিধান ভবন, মুম্বইয়ে হাজির হাজার হাজার কৃষক

কোনও কোনও মহল থেকে আশঙ্কা করা হচ্ছে সোমবার কৃষকদের সংখ্যা ৬০ হাজার ছাপিয়ে ‌যেতে পারে। ফলে তাদের বিক্ষোভ রোখা এখন মুম্বই পুলিসের কাছে বড় চ্যালেঞ্জ

Updated By: Mar 11, 2018, 07:13 PM IST
সোমবার ঘেরাও বিধান ভবন, মুম্বইয়ে হাজির হাজার হাজার কৃষক

নিজস্ব প্রতিবেদন: গত ৬ মার্চ থেকে মুম্বইয়ের উদ্দেশ্যে হাঁটছেন কাতারে কাতারে মানুষ। রবিবার লাল পতাকায় ছয়লাপ মুম্বই। বাণিজ নগরীতে এসে পৌঁছলেন কমপক্ষে ৩০ হাজার কৃষক। সোমবার তাঁরা ঘেরাও করবেন বিধান ভবন।

ঋণ মকুব, ফসলের ন্যা‌য্য দাম, অরণ্যের জমির অধিকার সহ একগুচ্ছ দাবি সিপিএমের কৃষকসভার ডাকে আগামিকাল মহারাষ্ট্রের বিধানসভা ভবন ঘেরাও করবেন কৃষকরা। রাজ্য বিধানসভায় এখন বাজেট অধিবেশন চলছে। তার মধ্যেই এই কৃষক বিক্ষোভে প্রবল ফড়নোবিশ সরকার। গোদের উপরে বিষফোঁড়া হয়েছে শিবসেনা ও এমএনএস। তারা কৃষকদের ওই সমাবেশকে সমর্থন করেছে।

আরও পড়ুন-তৃণমূলের সঙ্গে মেয়র শোভনের বিচ্ছেদ এখন সময়ের অপেক্ষা

ত্রিপুরার মতো রাজ্যে ‌যেখানে সিসিএমের হাতছাড়া হয়ে গিয়েছে, সেখানে মহারাষ্ট্রের মতো বিজেপি শাসিত রাজ্যে সিপিএমের কৃষক সভার ডাকে জমা হয়েছেন হাজার হাজার কৃষক। সংগঠক অল ইন্ডিয়া কিষাণ সভার দাবি জমায়েতের লোকসংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গিয়েছে। অনেকে তাদের পরিবারের লোকজনকে নিয়েও এসেছেন।

আগামিকাল বিধানসভা অভি‌যানকে ঘিরে তোলপাড় হওয়ার আশঙ্কার ইতিমধ্যেই এলাহি নিরাপত্তা ব্যবস্থা করেছে মুম্বই পুলিস। পুলিস আজাদ ময়দানের কাছে পদ‌যাত্র আটকে দেওয়ার পরিকল্পনা করেছে। কোনও কোনও মহল থেকে আশঙ্কা করা হচ্ছে সোমবার কৃষকদের সংখ্যা ৬০ হাজার ছাপিয়ে ‌যেতে পারে। ফলে তাদের বিক্ষোভ রোখা এখন মুম্বই পুলিসের কাছে বড় চ্যালেঞ্জ।

.