বাপুর পছন্দের ভজন 'বৈষ্ণব জন তো' গাইলেন ১২৪টি দেশের শিল্পীরা

রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিতে শ্রদ্ধার্ঘ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

Updated By: Oct 2, 2018, 07:58 PM IST
বাপুর পছন্দের ভজন 'বৈষ্ণব জন তো' গাইলেন ১২৪টি দেশের শিল্পীরা

নিজস্ব প্রতিবেদন: গান্ধীজয়ন্তীতে তাঁর পছন্দের ভজন গাইলেন ১২৪টি দেশের শিল্পীরা। বিদেশমন্ত্রক ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন একটি ভিডিও। তাতে দেখা যাচ্ছে, 'বৈষ্ণব জন তো' ভজনটি গাইছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পীরা। পড়শি চিন থেকে সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুর, কম্বোডিয়া, বহু অজানা দেশের শিল্পীরাও গেয়েছেন বাপুর প্রিয় ভজন। মঙ্গলবার বিশ্বজুড়ে মহাত্মা গান্ধীকে স্মরণ করছেন বহু মানুষ।

'বৈষ্ণব জন তো' একটি জনপ্রিয় গুজরাটি ভজন। গানটি লিখেছেন নরসীমা মেহতা। গানটি অত্যন্ত পছন্দ করতেন মোহনদাস কর্মচন্দ গান্ধী। বৈঠকের আগে প্রার্থনাটি করতেন তিনি। তাঁর জন্মজয়ন্তীতে ৫মিনিটের ভিডিওয় এই গানটি গেয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীরা। আর্মেনিয়া, অ্যাঙ্গোলা, শ্রীলঙ্কা, সার্বিয়া, ইরাক, আইসল্যান্ড, ওমান, কিরঘিজস্তানের শিল্পীরা গানটি গেয়েছেন।  

উল্লেখ্য, চারটি মহাদেশের ১৩টি দেশে নাগরিক অধিকার আন্দোলনের অনুপ্রেরণা ছিলেন মোহনদাস কর্মচন্দ গান্ধী।  বিদেশে ৪৮টি সড়কের নামকরণ গান্ধীর নামে করা হয়েছে।      

মঙ্গলবার রাজঘাটে বাপুর স্মৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তাঁর বার্তা, , 'বিশ্বজুড়ে মহাত্মা গান্ধীর ভাবনা লক্ষাধিক মানুষকে অনুপ্রেরণা দিয়েছে। অন্যদের জন্য বাঁচতেন গান্ধী। একটা সুন্দ পৃথিবী তৈরি করতে চাইতেন'। 

রাজঘাটে গান্ধীর স্মৃতিতে মাল্যদান করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরে সনিয়া গান্ধী ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও শ্রদ্ধার্ঘ জানান।  

আরও পড়ুন- বাহুবলীর সঙ্গে মণিকর্ণিকার দৃশ্যে হুবহু মিল, দেখুন ছবি

.