বিদেশি বিনিয়োগে বাড়ছে শিথিলতা, আসছে নতুন নিয়ম

বিদেশি বিনিয়োগ বা FDI-এর ক্ষেত্রে শিথিল করা হচ্ছে নিয়মাবলী। ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বোর্ড(FIPB)-কে ভেঙে দিয়ে এবার FDI-এর ক্ষেত্রে নতুন ব্যবস্থা নেওয়ার কথা আজ সংসদে ঘোষণা করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৭-১৮ অর্থবর্ষের জন্য আজ কেন্দ্রীয় বাজেট পেশ করা হয়।

Updated By: Feb 1, 2017, 03:57 PM IST
বিদেশি বিনিয়োগে বাড়ছে শিথিলতা, আসছে নতুন নিয়ম

ওয়েব ডেস্ক : বিদেশি বিনিয়োগ বা FDI-এর ক্ষেত্রে শিথিল করা হচ্ছে নিয়মাবলী। ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বোর্ড(FIPB)-কে ভেঙে দিয়ে এবার FDI-এর ক্ষেত্রে নতুন ব্যবস্থা নেওয়ার কথা আজ সংসদে ঘোষণা করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৭-১৮ অর্থবর্ষের জন্য আজ কেন্দ্রীয় বাজেট পেশ করা হয়।

আরও পড়ুন- রাজনীতিতে কালো টাকা রুখতে বাজেটে কড়া পদক্ষেপ অর্থমন্ত্রীর

কেন্দ্রে দায়িত্ব নেওয়ার পর থেকেই একের পর এক নতুন পদক্ষেপ গ্রহণ করেছে নরেন্দ্র মোদী সরকার। ২০১৪ সাল থেকেই পরপর বেশ কয়েকটি বিদেশ সফর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্দেশ্য ছিল, ভারতের মাটিতে বিদেশী বিনিয়োগ বাড়ানো। এবারের বাজেটে কার্যত তারই প্রতিফলন দেখালেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। আরও বেশি পরিমাণ বিদেশী বিনিয়োগের লক্ষ্য নিয়েই এবারের বাজেট পেশ করলেন তিনি। জোর দিলেন প্রধানমন্ত্রীর 'মেক ইন ইন্ডিয়া' তত্ত্বে।

আরও পড়ুন- Live Update : সংসদে পেশ করা হচ্ছে বাজেট-২০১৭

গত শতাব্দীর ৯০-এর দশকের গোড়ার দিকে ভারতে অর্থনৈতিক বিপ্লব ঘটে। ভারতীয় বাজারকে উন্মুক্ত করে দেওয়া হয় উদার অর্থনীতির দিকে। বিদেশি বিনিয়োগ ও বিনিয়োগের আইনী দিক দেখতে তৈরি করা হয় ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বোর্ড। শুরুতে সেই বোর্ড প্রধানমন্ত্রীর দফতর থেকে নিয়েন্ত্রণ করা হলেও, ২০০৩ সালে এই বোর্ড অর্থমন্ত্রকের হাতে চলে যায়। এবার সেই বোর্ডকে সরিয়ে বিদেশি বিনিয়োগে আরও শিথিলতা আনা হল।

.